রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


বঙ্গবন্ধুকে নিয়ে রাবি শিক্ষকের লেখা গানে কণ্ঠ দিলেন এস আই টুটুল


প্রকাশিত:
১৫ মার্চ ২০২০ ২২:৩৭

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ০৭:৫৯

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে গান রচনা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ আমিনুল ইসলাম।

তিনি বর্তমানে সৈয়দ আমীর আলী হলের প্রাধ্যক্ষের দায়িত্বে রয়েছেন। গানে কণ্ঠ দিয়েছেন কিং অব মেলোডি খ্যাত ও পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সঙ্গীত শিল্পী এস আই টুটুল। গানে সুর করেছেন এই প্রজন্মের তরুণ গীতিকার এবং বাংলাদেশ ফিল্ম ও মিউজিক ইন্ডাস্ট্রিজের জনপ্রিয় সুরকার রঞ্জু রেজা।

গানের শিরোনাম ‘বঙ্গবন্ধু তুমি জাতির পিতা’। গানটি আগামী ১৭ই মার্চ জাতির জনকের জন্মদিনে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারের অনুমতি দেয়া হবে। গানটির চুম্বক অংশ নিচে তুলে ধরা হলো: "সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমান বিংশ শতাব্দীর মহানায়ক বাংলাদেশ তোমার দান।

বঙ্গবন্ধু তুমি জাতির পিতা বঙ্গবন্ধু তুমি মহান নেতা। বিশ্বনেতা তুমি বিশ্ব জানে সারা বিশ্বের প্রিয়মুখ শোষণের শেকল ছিঁড়ে বাংলাকে দিয়েছ স্বাধীনতার সুখ।" গানটির গীতিকার ড. মোঃ আমিনুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একে অপরের পরিপূরক। এমন মহান ব্যক্তিকে তাঁর জন্মশতবার্ষিকীতে অনেকে অনেকভাবে স্মরণ করছেন। আমি বঙ্গবন্ধুকে গানের কথার মাধ্যমে স্মরণ করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে সুরকার ও কণ্ঠশিল্পীকে আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।

গানটির কণ্ঠশিল্পী ও সঙ্গীত পরিচালক এস আই টুটুল অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, বঙ্গবন্ধু আমাদেরকে ‘বাংলাদেশ’ দিয়েছেন। তাঁর জন্য লেখা গানে কণ্ঠ দিতে পেরে নিজেকে ধন্য মনে করছি। গানটির কথা ও সুর আমার ভাল লেগেছে। আশাকরি শ্রোতাদেরও ভাল লাগবে।

গানটির সুরকার রঞ্জু রেজা বলেন, বঙ্গবন্ধু আমাদের স্বাধীন এই বাংলাদেশ উপহার দিয়েছেন। তাঁর জন্মশতবার্ষিকীতে তাঁকে সম্মান জানাতে পারাও অনেক সম্মানের। আর এই গানের কথাগুলে সবার ভাল লাগবে এবং গানটি তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে জানতে সাহায্য করবে।গানের কথা বুঝে আমি সুর করার চেষ্টা করেছি।

শ্রদ্ধেয় সঙ্গীত শিল্পী এস আই টুটুল ভাইয়া গানটি অতি যত্নের সাথে সঙ্গীতায়োজন করেছেন এবং কন্ঠ দিয়েছেন। আমি আশা করি বঙ্গবন্ধুকে নিয়ে লেখা এই গানটি একটি ইতিহাস হয়ে থাকবে।

 

আরপি/এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top