রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


দায়িত্বে অবহেলার কারণে রাবি ছাত্র উপদেষ্টাকে অব্যাহতি


প্রকাশিত:
১২ মার্চ ২০২০ ০২:০৮

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০১:১৮

ছবি: সংগৃহীত

 

দায়িত্বে অবহেলার করণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্র উপদেষ্টাকে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার (১১ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সদ্য অব্যাহতিরপ্রাপ্ত ছাত্র-উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু অব্যাহতির পর থেকেই তাঁর অব্যাহতির বিষয়ে মনগড়া অসত্য ও বিভ্রান্তিকর তথ্য দিয়ে আপত্তিকর সংবাদ পরিবেশনে সহায়তা করে আসছে যা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মনোযোগ আকৃষ্ট করেছে। রসায়ন বিভাগের অধ্যাপক লায়লা আরজুমান বানু ছাত্র-উপদেষ্টার অতিরিক্ত দায়িত্ব নেওয়ার পর থেকেই বিভিন্ন সময়ে জরুরি প্রয়োজনে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তাঁকে কর্মস্থলে পাননি। বিভিন্ন সময়ে ছুটি না নিয়ে কর্মস্থলের বাইরে গেলেও তিনি এ বিষয়ে কর্তৃপক্ষকে অবহিত করার কোন প্রয়োজনও মনে করেননি। সংশ্লিষ্ট দপ্তরে তাঁর ছুটির বিষয়ে কোন রেকর্ডও পাওয়া যায়নি। এ কারণে কর্তব্যে অবহেলার জন্য রেওয়াজ অনুযায়ী কর্তৃপক্ষ তাঁকে স্বাভাবিক অব্যাহতি প্রদান করে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, প্রকৃতপক্ষে তিনি তাঁর ভাষ্যে এ সকল দুর্বলতা ও দায়িত্বে অবহেলার বিষয়টিকে এড়িয়ে অপ্রাসঙ্গিকভাবে মহামান্য হাইকোর্টের একটি নির্দেশনার বিষয়কে টেনে এনে মূল বিষয়টিকে আড়াল করে তাঁর এই সুকৌশলী বক্তব্যের মাধ্যমে তিনি আদালতের প্রতি অসম্মান প্রদর্শন করেছেন বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মনে করে যা একজন দায়িত্বশীল অধ্যাপকের কাছে অভিপ্রেত নয়।

এছাড়া তিনি তিন বছরের জন্য ঐ দায়িত্বে নিযুক্ত হন এবং তাঁর মেয়াদের দেড় বছর বাকী থাকতেই অব্যাহতি প্রদান করার মিথ্যা তথ্যও পরিবেশন করেছেন। প্রকৃতপক্ষে বিশ্ববিদ্যালয়ের ১ অক্টোবর ২০১৮ তারিখের আদেশে তাঁকে কোন নির্দিষ্ট মেয়াদে নয়, পুনরাদেশ না দেওয়া পর্যন্ত শর্তে নিয়োগ দেয়া হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ অনুযায়ী উপাচার্য প্রতিষ্ঠানের সর্বোচ্চ নির্বাহী কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানের স্বার্থে তিনি যেকোন পদক্ষেপ গ্রহণ করতে পারেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁর এই উদ্দেশ্যপ্রণোদিত বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

 

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top