রাজশাহী শনিবার, ৪ঠা মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


রাবিতে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগে ইরানী রাষ্ট্রদূতের আগমন


প্রকাশিত:
৩০ ডিসেম্বর ২০১৯ ০৮:৫১

আপডেট:
৩০ ডিসেম্বর ২০১৯ ০৯:৩১

বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোহাম্মদ রেজা নাফার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ কর্তৃক ২৩ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর ফারসি প্রোমোশন কোর্সের আয়োজন করা হয়। এতে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

রাবির ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ভিজিটিং প্রফেসর ড. ওমিদ হামেদানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং প্রফেসর ড. মোহাম্মদ কাজেম কাহদূয়ী ও ইরানের মানবিক ও সাংস্কৃতিক শিক্ষাকেন্দ্রের ফ্যাকাল্টি মেম্বার ড. এলহাম মালেকজাদে উক্ত ফারসি প্রোমোশন কোর্স পরিচালনা করেন।

রবিবার দুপুরে উক্ত প্রোমোশন কোর্সের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়। অংশগ্রহণকারীদের সনদ প্রদান করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোহাম্মদ রেজা নাফার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো: ফজলুল হক, বাংলাদেশে নিযুক্ত ইরানের কালচারাল কাউন্সিলর ড. সাঈদ হাসান সেহাত ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ভিজিটিং প্রফেসর ড. মুহাম্মদ কাজেম কাহদূয়ী। সভাপতিত্ব করেন ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক ড. ওসমান গনী।
অধ্যাপক ড. ফজলুল হক তার বক্তব্যে কলা অনুষদ আয়োজিত প্রথম আন্তর্জাতিক কনফারেন্স আয়োজনে বাংলাদেশে নিযুক্ত ইরানের কালচারাল কাউন্সিলর।

ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী এবং অনুষদের অন্যান্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতের কাছে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ বৃদ্ধির জন্য আহব্বান জানান।

বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে ফারসি ভাষাকে আলাদা করে না দেখে বরং আমাদের পূর্ব পুরুষদের ভাষা হিসেবে দেখার কথা বলেন। তিনি ফারসি ভাষা নিয়ে পড়াশোনা করা শিক্ষার্থীদের ইরানে উচ্চশিক্ষা গ্রহণের পথ সুগমের আশ্বাস দেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিবেশ এবং শিক্ষকদের আতিথেয়তায় মুগ্ধ হয়ে আগে না এসে ভুল করেছেন বলে মন্তব্য করেন তিনি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইরানের রাষ্ট্রদূতের প্রথম আগমনী ও সনদ বিতরনী অনুষ্ঠানে বিভাগের সকল শিক্ষক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top