রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী

বঙ্গবন্ধুর আদর্শে জীবন গড়ার আহ্বান অধ্যক্ষের


প্রকাশিত:
১৬ আগস্ট ২০২৩ ০৪:৪৬

আপডেট:
৩ মে ২০২৪ ০৯:২১

ছবি: রাজশাহী পোস্ট

বঙ্গবন্ধুর আদর্শে জীবন গড়ার আহ্বান জানিয়ে রাজশাহী কলেজ দেখো অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক বলেছেন, আমরা কেউ বঙ্গবন্ধু হতে পারব না। কিন্তু তার মত আমাদেরকে দেশকে ভালবাসতে হবে। তাহলেই দেশ উন্নতি হবে।

মঙ্গলবার (১৫ আগস্ট) রাজশাহী কলেজ মিলনায়তনে বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দিনটি উপলক্ষে নানান কর্মসূচি গ্রহণ করে দেশসেরা কলেজটি। কর্মসূচির অংশ হিসেবে সকাল ৮ টার দিকে র‍্যালি বের করে কলেজ প্রশাসন। র‌্যালিটি কলেজ রবীন্দ্র-নজরুল চত্ত্বর থেকে বের হয়ে নগরীর বিভিন্ন মোড় প্রদক্ষিণ করে আবার প্রশাসন ভবনের সামনে শেষ হয়। পরে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মু্্যরালে ফুল দিয়ে গভীর শ্রদ্ধার জানানো হয়। এরপর কলেজ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৫২ ভাষা আন্দোলনের সময় বাংলা ভাষাকে ছিনিয়ে আনার অবদান তার অনেক বেশি। বঙ্গবন্ধুকে পশ্চিম পাকিস্তানের সরকার দমিয়ে রাখার জন্য হাজারো ষড়যন্ত্র করে, কিন্তু থামিয়ে রাখতে পারেনি।

তিনি বলেন, ১৫ আগস্টের এই দিবসটি বাঙালি জাতির জন্য গভীর শোক ও বেদনার। একই সঙ্গে জাতির জনককে হত্যার কলঙ্কিত নজির স্থাপনের দিনও। ১৯৭৫ সালের আজকের দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে সেনাবাহিনীর বিপথগামী কিছু সদস্য। বঙ্গবন্ধু শেখ মুজিবুরের ১৩ বছর কারাবন্দ থাকায় বিশ্বের দরবারে একটি বাংলাদেশকে পরিচিত করেছেন। জীবন শেষে কখনো নিজের চিন্তা করেনি আগে দেশে মানুষের কথা ভেবেছে।

 

আরপি/এমএএইচ 



আপনার মূল্যবান মতামত দিন:

Top