রাজশাহী মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


নভেম্বরে সমাবর্তন করতে চায় রাবি প্রশাসন


প্রকাশিত:
৪ আগস্ট ২০২৩ ০২:১৬

আপডেট:
৩০ এপ্রিল ২০২৪ ০৯:০৬

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দীর্ঘদিনের সমাবর্তন খরা কাটতে যাচ্ছে। চলতি বছরের নভেম্বর মাসে দ্বাদশ সমাবর্তন আয়োজন করতে চাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সে জন্য ইতোমধ্যে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের কাছে সময় চাওয়া হয়েছে। আচার্য প্রদত্ত সময়েই অনুষ্ঠিত হবে বহুল কাঙ্ক্ষিত এ সমাবর্তন।

বুধবার (২ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

সমাবর্তন আয়োজনের প্রসঙ্গে ড. সুলতান-উল-ইসলাম বলেন, মহামান্য রাষ্ট্রপতি যখন সময় দিবেন, কেবল তখনই আমরা তারিখটি আপনাদেরকে বলতে পারবো। তবে আমরা প্রস্তুতি নিচ্ছি। ইতোমধ্যেই, বিশ্ববিদ্যালয়ের আচার্য বরাবর একটি প্রস্তাবনা দিয়েছি। আমরা চলতি বছরের নভেম্বর মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহের দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দ্বাদশ সমাবর্তনটি আয়োজন করতে চাচ্ছি।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, সমাবর্তন আয়োজনের জন্য প্রাথমিক কিছু কার্যক্রম সম্পন্ন হয়েছে। রাষ্ট্রপতির সম্মতি পেলেই সমাবর্তন আয়োজনের মূল কার্যক্রম শুরু করা হবে।

বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করার পর একজন শিক্ষার্থীর কাছে সমাবর্তন মানে দারুণ উপভোগ্য এক অনুভূতি। কালো রঙের গাউন-টুপি পরে শিক্ষা সনদ গ্রহণ করা—গ্র‍্যাজুয়েটদের জন্য বিশেষ একটি মুহূর্ত। নিয়মিত সমাবর্তন আয়োজন না হওয়ায় সেই সুযোগ থেকে ক্রমাগত বঞ্চিত হচ্ছেন রাবির গ্র‍্যাজুয়েটরা।

দেশের দ্বিতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয় হলেও রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সমাবর্তন আয়োজনে বেশ পিছিয়ে রয়েছে। ১৯৫৩ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ের ৬৯ বছরের ইতিহাসে সমাবর্তন হয়েছে মাত্র ১১টি।

উল্লেখ্য, ২০১৮ এবং ২০১৯ সনে দশম ও একাদশ সমাবর্তন আয়োজন করেছিল রাবি কর্তৃপক্ষ; সেই সমাবর্তনগুলোতে তৎকালীন উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান আশ্বাস দেন নিয়মিত সমাবর্তন আয়োজনের। তবে, নতুন প্রশাসন বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব নেবার পর কোনো সমাবর্তন আয়োজন করতে দেখা যায়নি।

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top