রাজশাহী সোমবার, ১৩ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১


নামফলকেই চেনা যাবে দুর্লভ ও বিলুপ্তপ্রায় গাছ


প্রকাশিত:
২ আগস্ট ২০২৩ ০৩:৫৪

আপডেট:
২ আগস্ট ২০২৩ ১৯:১৭

ছবি: রাজশাহী পোস্ট

রাজশাহী কলেজ ক্যাম্পাসে অসংখ্য দুর্লভ ও বিলুপ্তপ্রায় প্রজাতির গাছ সারিবদ্ধভাবে লাগানো আছে। কলেজের সৌন্দর্য বাড়াতে প্রত্যেক গাছে লাগানো হয়েছে নামফলক। প্রতিটি ফলকে গাছের বাংলা ও ইংরেজি নামের সঙ্গে বৈজ্ঞানিক নাম যোগ করা হয়েছে। গাছে গাছে লাগানো আছে নামফলক। সেই নামফলকই জানিয়ে দেবে গাছের নাম। যাতে নামফলকেই চেনা যায় বিরল প্রজাতির এই গাছগুলো।

তবে অনেক প্রজাতির গাছের নামফলক নষ্ট হয়ে যাওয়ায় নতুন করে নামফলক লাগানোর উদ্যোগ নিয়েছে কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহা: আব্দুল খালেক।

উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোনতাজ আলী সরকারেরর তত্ত্বাবধানে বিভাগের সম্মান ২য় বর্ষের শিক্ষার্থীদেরকে নিয়ে গাছের নামগুলো সংরক্ষনের নির্দেশনা দেন অধ্যক্ষ।

মঙ্গলবার (১ জুলাই) সকালে সরেজমিমনে গিয়ে দেখা যায়, প্রত্যেক গাছে লাগানো আছে নামফলক। তবে যেসব গাছে নামফলক নাই সেই গাছগুলো শিক্ষার্থীদের উপকারিতা সম্পর্কে জানার মাধ্যম সহজ করার জন্য পুনঃরায় নামফলক দেওয়া হচ্ছে। যেখানে প্রতিটি ফলকে গাছের বাংলা ও ইংরেজি নামের সঙ্গে বৈজ্ঞানিক নাম উল্লেখ করে দিয়েছেন।

উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নওরিন আফরোজ বলেন, আমরা খুবই আনন্দিত যে, কলেজের এই কার্যক্রমে সরাসরি অংশগ্রহণ করতে পারছি এবং আমাদের নিজেদেরও গাছগুলো সম্পর্কে অনেক ধারণা হচ্ছে। যা আমারদের পরবর্তী শিক্ষা কার্যক্রমে কাজে লাগাতে পারব। মূলত কলেজের বিভিন্ন প্রজাতির অনেক গাছ আছে যেগুলোতে ইতি পূর্বেও রাজশাহী কলেজের ন্যাচার কনজারভেশন ক্লাবের (আরসিএনসিসি) তত্ত্বাবধানে গাছগুলোতে নামফলক লাগানো হয়েছিল যা ব্যাপক প্রশংসা কুড়ায়।

আরসিএনসিসি’র উপদেষ্টা মোনতাজ আলী বলেন, আমরা সাবসময় গাছের বৈজ্ঞানিক নাম নিয়ে কাজ করি। যেহেতু পাঠ্যবই’র মধ্যেও শিক্ষার্থীদের বৈজ্ঞানিক নাম নিয়ে কাজ করতে হয়। সেহেতু তাদের দিয়েই গাছগুলোর নাম ফলক লাগানোর কাজ করানো হচ্ছে। যাতে তারা হাতে-কলমে বৈজ্ঞানিক নামগুলো জানতে পারে এবং মনে রাখতে পারে।

এই কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে কলেজের শিক্ষার্থীরা গাছের পরিচিতি এবং গাছসমূহের উপকারিতা সম্পর্কে অবগত হবে। গাছের পরিচর্চা ও সঠিক রক্ষণাবেক্ষণ নিশ্চিত হবে বলে জানান কলেজ কতৃপক্ষ।

কলেজের প্রফেসর মোহা: আব্দুল খালেক, আমরা প্রতিনিয়ত উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগীতায় কলেজ প্রাঙ্গণের প্রত্যেক প্রজাতির গাছে নামফলক লাগানের কাজ চালিয়ে যাচ্ছে কলেজ প্রশাসন। নামফলক অতীতেও আরসিএনসিসি লাগিয়েছিল কিন্তু অনেক নামফলক নষ্ট হয়ে যায় এবং নতুন অনেক প্রজাতির গাছ লাগানো

এছাড়াও এই কাজে শিক্ষার্থীদের যুক্ত করার বিষয়ে তিনি বলেন, যেহেতু বৈজ্ঞানিক নাম পাঠ্যবই এর অন্তর্ভুক্ত আছে, সেহেতু আমরা তাদেরকে এই বিষয় হাতে-কলমে শেখানোও সম্ভব হবে। তাছাড়াও কলেজে বাইরে থেকেও অনেক পর্যটক আসেন যারা গাছগুলোর নাম জানতে পেরে কলেজ প্রশাসনকে ধন্যবাদ জানান।

 

আরপি/ এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top