রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


সবার আগে শুদ্ধ বানান চর্চা করতে হবে সাংবাদিকদের


প্রকাশিত:
১৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:০৭

আপডেট:
১৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:০৮

আরসিআরইউ’র সেশন পরিচালনা করছেন রাজশাহী কলেজের বাংলা বিভাগের প্রভাষক মো: মোস্তাফিজুর রহমান।

বাংলা ভাষার বিশুদ্ধ রূপ সম্পর্কে সর্বাত্মক অবহিত করতে সবার আগে শুদ্ধ বানান চর্চা করতে হবে সাংবাদিকদের। বর্তমানে বাংলা ভাষায় ভুলের ছড়াছড়ি সবক্ষেত্রেই ক্রমশ বাড়ছে। ভুল বানান, ভুল বাক্য গঠন হরহামেশাই হচ্ছে। তরুণ সাংবাদিকদের জীবনের শুরু থেকেই এসব বিষয়ে সতর্ক হতে হবে বলে জানিয়েছেন রাজশাহী কলেজের বাংলা বিভাগের প্রভাষক মো: মোস্তাফিজুর রহমান।

রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির (আরসিআরইউ) সহযোগী সদস্যদের নিয়ে বছরব্যাপী সাপ্তাহিক সেশনে তিনি এসব কথা বলেন।

আজ শনিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় রাজশাহী কলেজ হাজী মুহাম্মদ মুহসিন ভবনের গ্যালারি রুমে পঞ্চম সাপ্তাহিক সেশন অনুষ্ঠিত হয়।

আরসিআরইউ সভাপতি মেহেদী হাসানের সভাপতিত্বে সেশন পরিচালনা করেন আরসিআরইউ'র উপদেষ্টা ও বাংলা বিভাগের প্রভাষক মো: মোস্তাফিজুর রহমান। এ দিনে সেশনের বিষয় ছিল “ বাংলা বানান শুদ্ধ উচ্চারণ ও বাক্য গঠন।” সেশনে আরসিআরইউ’র সহযোগী সদস্যগণ উপস্থিত ছিলেন।

মো: মোস্তাফিজুর রহমান বলেন, বাংলা বানান শুদ্ধ করার জন্য সর্বপ্রথম যা করতে হবে তা হলো একটি অভিধান সবসময় কাছে রাখা। বাংলা ভাষা যারাই সচেতনভাবে ব্যবহার করেন, তাদেরই সর্বাগ্র প্রয়োজন হয়ে পড়ে বাংলা ব্যবহারের বিদ্যমান সমস্যা সমাধানে এক সঙ্গে কাজে লাগতে পারে এমন একটি অভিধান। যাকে বলা হয় প্রয়োগ অভিধান। প্রতিদিনের পড়াশোনায় নতুন শব্দ দেখলে তা এড়িয়ে না গিয়ে অভিধান দেখা। এ বিষয়ে সাংবাদিকদের আগে সচেতন হওয়া জরুরি। কারণ, একটা রিপোর্ট হাজার হাজার মানুষের কাছে পৌঁছে যায়। সেক্ষেত্রে বানান ভুল হলে ভুল প্রচারের জন্য দায়ী হতে হবে। শুদ্ধ বানান চর্চার শুরুটা হোক তোমাদের থেকেই।

শুদ্ধ উচ্চারণের বিষয়ে এই প্রভাষক বলেন, শুদ্ধ উচ্চারণ শিখতে হলে বিভিন্ন ক্লাবে ভর্তি হতে পারো। এছাড়া রেওয়াজ করতে পারো, মুখের বিভিন্ন আকৃতি করে, জিহ্বা সামনে সর্বোচ্চটুকু বের করে, ডানে বামে ঘুরিয়ে বানান চর্চার জন্য নিজেকে প্রস্তুত করতে পারো। যারা উপস্থাপনায় যেতে চাও তাদের এটি খ্বুই জরুরি। রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ) তোমাদের সুযোগ করে দিবে।

এসময় অনুষ্ঠানে আরসিআরইউ'র সাধারণ সম্পাদক হাসনাত হাকিমের সঞ্চালনায় উপস্থিত ছিলেন অর্থ সম্পাদক বদরুদ্দোজাসহ নির্বাহী সদস্যগণ।



আপনার মূল্যবান মতামত দিন:

Top