রাজশাহী মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১


রাজধানীর আলিয়া মাদরাসা মাঠে পুলিশ-শিক্ষার্থীদের সংঘর্ষ


প্রকাশিত:
৮ ডিসেম্বর ২০২২ ০২:৫৪

আপডেট:
৮ ডিসেম্বর ২০২২ ০৩:২৭

ছবি: সংগৃহীত

সরকারি মাদরাসা-ই আলিয়ার মাঠ অন্য নামে উদ্বোধন করার বিষয়কে কেন্দ্র করে রাজধানীর বকশীবাজারে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। একই সময় ধাওয়া-পাল্টা ধাওয়া ছাড়াও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটলে পরিস্থিতি নিয়ন্ত্রণে কয়েক রাউন্ড গুলিও ছুড়েছে পুলিশ। শেষ খবর পাওয়া পর্যন্ত মাঠের ভেতরে এখনো থেমে থেমে শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষ চলছে।

বুধবার (৭ ডিসেম্বর) দুপুর ১টা থেকে বিক্ষোভ করা শিক্ষার্থীদের সঙ্গে মারমুখী অবস্থানে দেখা যায় পুলিশকে। মাঠটি আলিয়া মাদরাসার নিজস্ব জায়গা হলেও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এটিকে সরকারি বকশীবাজার কেন্দ্রীয় খেলার মাঠ নামে নামকরণ করতে চায়।

তবে মঙ্গলবার উদ্বোধনী দিনে বিষয়টি নিয়ে বেলা ১১টা থেকে বিক্ষোভ করতে থাকেন মাদরাসা-ই-আলিয়ার শিক্ষার্থীরা। সরকারি মাদরাসা-ই-আলিয়ার নিজস্ব মাঠ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সরকারি বকশীবাজার কেন্দ্রীয় খেলার মাঠ নামে উদ্বোধন করতে চাচ্ছে- এই অভিযোগ তুলে অবস্থান করছিলেন তারা। একপর্যায়ে মাঠ উদ্বোধন করতে মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সেখানে পৌঁছানো মাত্রই শিক্ষার্থীরা মাঠের ভেতর থেকে ইট পাটকেল ছাড়াও চেয়ার ছুড়ে মারতে শুরু করে। পরবর্তীতে মাঠের উদ্বোধন না করেই মেয়র দ্রুত স্থান ত্যাগ করেন।

ওই সময় সরেজমিনে বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীদের ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘এই মাঠ আমাদের, এই মাঠ আলিয়ার, ‘মাঠ চাই, মাঠ চাই’ ছাড়াও নানা স্লোগান দিতে দেখা যায়।

শিক্ষার্থীদের দাবি- মাদরাসা প্রশাসনের দুর্বলতায় একের পর এক সম্পদ হারাতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে। বিভিন্ন সময়ে স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যুদের দখলদারিত্বের ফলে দিন দিন কমে আসছে আলিয়া মাদরাসার সম্পদের পরিমাণ। এখন আলিয়া মাদরাসার খেলার মাঠটিও দখলের মুখে।

সংঘর্ষের বিষয়টি নিশ্চিত করে চকবাজার জোনের এডিসি শফিকুর রহমান বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ এবং চকবাজার থানার পক্ষ থেকে এখানে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কোনো অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সে দিকে আমরা লক্ষ্য রাখছি।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top