রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


রাজশাহী কলেজে ‘শেখ রাসেল দিবস’ পালন


প্রকাশিত:
১৯ অক্টোবর ২০২২ ০১:১৯

আপডেট:
১৯ অক্টোবর ২০২২ ০৩:০৭

ফাইল ছবি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন পালন করেছে রাজশাহী কলেজ। মঙ্গলবার (১৮ অক্টোবর) সকাল থেকে শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করেছে কলেজ কর্তৃপক্ষ।

দিবসটি উপলক্ষে কলেজ কর্তৃপক্ষ সকাল ১০টায় কলেজ ক্যাম্পাসে বর্ণাঢ্য র‌্যালি বের করে,  সকাল সাড়ে ১০ টায় বঙ্গবন্ধুর ম্যুরাল পুষ্পস্তবক অর্পণ করা হয়,  জন্মদিনের কেক কাটা হয় ,১১ টায় আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

অনুষ্ঠান শেষে  শেখ রাসেল দেয়ালিকা উদ্বোধন করেন কলেজ অধ্যক্ষ।

রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজেরউপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান।

এসময় শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ, সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো. ইব্রাহিম আলী, মুখ্য আলোচক হিসেবে ছিলেন  ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মো: আল আমীন হক, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক বলেন, ‘শেখ রাসেল শিশু হলেও অনেক উদার মনের মানুষ ছিলো।’ তার অল্প জীবনে দেশ ও দেশের মানুষের প্রতি তার টান ও ভালোবাসা ছিলো। আমরা তার দেশ সেবা করার অদম্য অনুভূতি থেকে বঞ্চিত হয়েছি। তিনি আজ থাকলে আমরা তার থেকে অনেক কিছু পেতাম। তাই শিক্ষার্থী হিসেবে আমরা তার ছোট আত্মজীবনী থেকে শিক্ষা নিয়ে নিজের জীবনে কাজে লাগাবো।

এদিকে দিবসটি উপলক্ষে বাংলা বিভাগের অগ্নিবীণা সাহিত্য পরিষদের উদ্যোগে অনুভব নামের ভাজ পত্র বের করেন। শিক্ষাথীদের হাতের লেখা কবিতা-প্রবন্ধ এই পত্রে প্রকাশ করা হয়। এরপরে দিবসটি উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরুষ্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানের শেষে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

আরপি/ এসএইচ ০১



আপনার মূল্যবান মতামত দিন:

Top