রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


জাতীয় বিশ্ববিদ্যালয় র‍্যাংকিংয়ে আবারো শীর্ষস্থান দখল করল রাজশাহী কলেজ


প্রকাশিত:
৭ সেপ্টেম্বর ২০২২ ০৩:১১

আপডেট:
৭ সেপ্টেম্বর ২০২২ ০৪:১৩

ছবি: রাজশাহী কলেজ

আবারো ঐতিহ্যবাহী রাজশাহী কলেজ শীর্ষস্থান দখল করল। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ র‌্যাংকিং-২০১৮ সালের নির্বাচিত সেরা ৭৬টি কলেজের ফল ঘোষণা করা হয়েছে। এ ফলের জাতীয় পর্যায়ে আটটি সেরা কলেজের মধ্যে রাজশাহী কলেজ (৭০.৫৪ পয়েন্ট পেয়ে) শীর্ষে রয়েছে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুপুর ১২ টায় জাতীয় বিশ্ববিদ্যালয় একাডেমিক ভবনের সিনেট হলে ওই ফলাফল ঘোষণা করা হয়।

র‍্যাংকিং অনুযায়ী জাতীয় পর্যায়ে ৭০.৫৪ পয়েন্ট নিয়ে প্রথম হয়েছে রাজশাহী কলেজ, রাজশাহী। দ্বিতীয় হয়েছে সরকারি এডওয়ার্ড কলেজ,পাবনা, ৩য় হয়েছে সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া, ৪র্থ হয়েছে আনন্দ মোহন কলেজ, ময়মনসিংহ, ৫ম হয়েছেন কারমাইকেল কলেজ, রংপুর।

এছাড়াও  জাতীয় পর্যায়ে সেরা মহিলা কলেজ লালমাটিয়া মহিলা কলেজ, ঢাকা। জাতীয় পর্যায়ে সেরা সরকারি কলেজ নির্বাচিত হয়েছে রাজশাহী কলেজ, রাজশাহী। জাতীয় পর্যায়ে সেরা বেসরকারি কলেজ নির্বাচিত হয়েছে ঢাকা কমার্স কলেজ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.মো. মশিউর রহমানের সভাপতিত্বে এই ফলাফল ঘোষণা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন। এসময় আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মকতা ও গাজীপুরে কর্মরত সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৮৮১ টি স্নাতক পাঠদানকারী কলেজের পারফর্মেন্সের ভিত্তিতে ২০১৫-১৬-১৭ সালের কলেজের র‍্যাংকিংয়ের ফলাফল করা হয়। পরে জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৮ সালের কলেজর র‍্যাংকিংয়ের জন্য অনলাইনে তথ্য প্রেরণের বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে সারাদেশ থেকে ২৯১টি কলেজ আবেদন করেন। আবেদন যাচাই-বাছাই করে ১২৫টি কলেজ প্রাথমিকভাবে নির্বাচিত হয়। পরে কেপিআই ভিত্তিতে জাতীয় পর্যায়ে ৮টি এবং ঢাকা অঞ্চলে ১০টি, চট্টগ্রামে ১০টি, রাজশাহীতে ১০টি, খুলনায় ১০টি, বরিশাল ৪টি, সিলেট ৬টি, রংপুরে ১০টি, ময়মনসিংহে ৮টিসহ মোট ৭৬টি কলেজকে চূড়ান্তভাবে নির্বাচিত হয়।

আরপি/ এসএডি-০১

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top