রাজশাহী সোমবার, ২২শে জুলাই ২০২৪, ৮ই শ্রাবণ ১৪৩১


রাজশাহী কলেজে চালু হলো অধ্যাপক আফসার আলী মেধাবৃত্তি


প্রকাশিত:
৯ আগস্ট ২০২২ ১১:০৪

আপডেট:
২২ জুলাই ২০২৪ ১৩:৩০

ছবি: সংগৃহীত

রাজশাহী কলেজ বাংলা বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান অধ্যাপক মোঃ আফসার আলীর নামে মেধাবৃত্তি চালু করা হয়েছে।

সোমবার (৮ আগস্ট) অধ্যাপক মুহাম্মদ আফসার আলীর পরিবারের সদস্যদের উপস্থিতিতে বৃত্তির চুক্তিপত্র স্বাক্ষরিত হওয়ার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ মেধাবৃত্তি চালু হয়।

চুক্তিপত্রে স্বাক্ষর করেন অধ্যাপক মুহাম্মদ আফসার আলীর জ্যেষ্ঠপুত্র মোঃ এনামুল করিম ও রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক।

এসময় আফসার আলীর পরিবারের উত্তরসুরীগণ ইসলামী ব্যাংকের রাজশাহী শাখায় এককালীন দশ লক্ষ টাকা ওয়াকফ করে দেন। যার লভ্যাংশ প্রতি বছর রাজশাহী শাখার রূপালী ব্যাংকে একটি নির্দিষ্ট একাউন্টে জমা হবে এবং বাংলা বিভাগের স্নাতক-সম্মান শ্রেণির চূড়ান্ত পরীক্ষায় সর্বোচ্চ নম্বরধারী শিক্ষার্থীকে লভ্যাংশের শতভাগ টাকা বৃত্তি হিসেবে প্রদান করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক বলেন, এই বৃত্তি প্রদানের মাধ্যমে বাংলা বিভাগের মেধাবী শিক্ষার্থীরা উপকৃত হবে এবং তারা বিদ্যাচর্চায় উৎসাহিত হবে। আমরা কলেজের পক্ষ থেকে সবসময় চেষ্টা করি মেধাবী-অসচ্ছল শিক্ষার্থীদের পাশে দাঁড়ানো। এই মেধাবৃত্তি সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করছি।

এছাড়া, এই বৃত্তি প্রদানের জন্য প্রয়াত অধ্যাপক মোঃ আফসার আলীর পরিবারকে ধন্যবাদ জ্ঞাপন করে কলেজ কর্তৃপক্ষ।

পরিবার সূত্রে জানা যায়, অধ্যাপক মুহাম্মদ আফসার আলী রাজশাহী কলেজের বাংলা বিভাগের প্রধান হিসেবে ১৯৯১ খ্রিস্টাব্দে অবসরে যান। তিনি ১৯৫৩-১৯৫৪ শিক্ষাবর্ষে একই কলেজ থেকে উচ্চমাধ্যমিক স্তরে শিক্ষা গ্রহণ করেন। ২০০০ খ্রিস্টাব্দের ৫ আগস্ট তিনি পরলোকগমন করেন।

আরপি/ এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top