রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


সনাতন ধর্মাবলম্বীদের জন্য ঢাবির রোকেয়া হলে প্রার্থনা কক্ষ


প্রকাশিত:
৩০ জুলাই ২০২২ ০১:২১

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ১৯:৪৭

ফাইল ছবি

শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে মুসলিম শিক্ষার্থীদের পাশাপাশি ভিন্ন ধর্মের শিক্ষার্থীদের জন্যও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলগুলোতে খোলা হয়েছে আলাদা প্রার্থনা কক্ষ। এরই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের সনাতন ধর্মাবলম্বী ছাত্রীদের জন্য একটি প্রার্থনা কক্ষ উদ্বোধন করেছে হল প্রশাসন।

গত বৃহস্পতিবার (২৮ জুলাই) আনুষ্ঠানিকভাবে প্রার্থনা কক্ষটি উদ্বোধন করেন হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা। এ সময় হলটির বিভিন্ন ধর্মের শিক্ষার্থী, আবাসিক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক ড. জিনাত হুদা বলেন, আজকে রোকেয়া হল পরিবারের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। কারণ আমরা সনাতন ধর্মাবলম্বীদের বহু আকাঙ্ক্ষিত এই প্রার্থনা কক্ষটি উদ্বোধন করতে পেরেছি। এই প্রার্থনা কক্ষটি উদ্বোধনের ফলে এখানে সম্প্রীতির একটি বার্তা দেয়। ধর্মনিরপেক্ষতার একটি ইঙ্গিত দেয়। এতে করে হলে অবস্থিত সব ধর্মের ছাত্রীদের ধর্ম পালনের পূর্ণাঙ্গ সুযোগ তৈরি হয়েছে।

প্রার্থনা কক্ষটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরে বিশ্ববিদ্যালয় ও হল প্রশাসনকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন হলটির সনাতন ধর্মাবলম্বী ছাত্রীরা। তারা মনে করছেন এই প্রার্থনা কক্ষ চালু হওয়ার ফলে একদিকে তারা যেমন ধর্ম পালনের সুযোগ পাবেন অন্যদিকে অসাম্প্রদায়িক চেতনাকেও তারা মনেপ্রাণে লালন করতে পারবেন।

হল ছাত্রলীগের সভাপতি আতিকা বিনতে হোসাইন বলেন, রোকেয়া হলের বিভিন্ন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের জন্য বহুল কাঙ্ক্ষিত প্রার্থনা কক্ষের শুভ উদ্বোধন ঘোষণা করা হয়েছে। প্রভোস্ট ম্যামের আন্তরিক এবং নিরন্তর প্রচেষ্টা ছাড়া যা কোনোভাবেই সম্ভব ছিল না। রোকেয়া হলের সব শিক্ষার্থীর পক্ষ থেকে তাকে অসংখ্য ধন্যবাদ জানাই এই মহতী উদ্যোগকে পরিণতি দেওয়ার জন্য। এখন থেকে হলের সব শিক্ষার্থী প্রার্থনার জন্য সমান সুযোগ পাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের জন্য ১৪টি এবং ছাত্রীদের জন্য ৫টি আবাসিক হল আছে। ইসলাম ধর্ম ব্যতীত ভিন্ন ধর্মের ছাত্ররা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে থাকেন। কিন্তু ভিন্ন ধর্মের ছাত্রীদের জন্য আলাদা হল নেই, পাঁচটি ছাত্রী হলেই সব ধর্মের শিক্ষার্থী আছেন।

এতদিন মুসলিম শিক্ষার্থীদের সব হলে নামাজের কক্ষ থাকলেও সনাতন ধর্মাবলম্বীসহ অন্যান্যদের ধর্মের শিক্ষার্থীদের জন্য প্রার্থনা কক্ষ ছিল না। চলতি বছরের শুরুতে ছাত্রীদের হলগুলোতে সনাতন ধর্মাবলম্বীসহ সব ধর্মের প্রার্থনার জন্য আলাদা কক্ষের দাবি জানায় ডাকসুর সাবেক সদস্য ও ছাত্রলীগের সহ-সভাপতি তিলোত্তমা শিকদারের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের একদল নারী শিক্ষার্থী। পরে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ছাত্রীদের হলগুলোতে সব ধর্মের জন্য আলাদা প্রার্থনা কক্ষের ব্যবস্থা করা হয়।

 

আরপি/এমএএইচ-১৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top