রাজশাহী শনিবার, ২৮শে মে ২০২২, ১৫ই জ্যৈষ্ঠ ১৪২৯


উপাচার্যের পদত্যাগের দাবিতে উত্তাল শাবিপ্রবি


প্রকাশিত:
১৭ জানুয়ারী ২০২২ ১১:২৪

আপডেট:
১৭ জানুয়ারী ২০২২ ১১:২৯

ছবি: উত্তাল শাবিপ্রবি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) হল প্রভোস্টের পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলনকারীদের সংগে পুলিশের দফায় দফায় সংঘর্ষের ঘটনার প্রতিবাদে এবার উপাচার্যের পদত্যাগ চেয়ে আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা।

সোমবার (১৭ জানুয়ারি) সকাল ৯টা থেকে শিক্ষার্থীরা ক্যাম্পাসের গোলচত্বরে আন্দোলন শুরু করেন। এর আগে গতকাল মধ্যরাত পর্যন্ত শিক্ষার্থীরা শাবিপ্রবি’র ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

এখন শিক্ষার্থীরা একমাত্র দাবি হিসেবে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ-এর পদত্যাগ দাবি করছেন।

এদিকে, গতকাল রোববারের জরুরি সিন্ডিকেট সভায় অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করা হয়েছে। সোমবার দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়। এটি প্রত্যাখ্যান করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। সেইসংগে উপাচার্যের পদত্যাগের দাবিও তুলেছেন তারা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানায়, তারা বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত মানেন না এবং কোনোভাবেই ক্যাম্পাস ও হল ত্যাগ করবেন না।

এর আগে, রবিবার (১৬ জানুয়ারি) বিকালে উপাচার্যকে অবরুদ্ধ করলে পুলিশ আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড হামলা চালায়।

অসদাচরণের অভিযোগ এনে বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবিতে গত বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাত নয়টা থেকে আন্দোলন কর্মসূচি চালিয়ে আসছিলেন শাবিপ্রবি’র শিক্ষার্থীরা। এই নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সংগে বৈঠক হলেও দাবি পূরণ না হওয়ায় আন্দোলন অব্যাহত রেখেছিলেন তারা। রবিবার উপাচার্যকে অবরুদ্ধ করা হলে এই আনন্দোলন বিরাট রুপ লাভ করে।

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top