রাজশাহী রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের স্মরণে রাবিতে আলোচনা ও চলচ্চিত্র প্রদর্শনী


প্রকাশিত:
২৮ ডিসেম্বর ২০২১ ০৫:৪৩

আপডেট:
৫ মে ২০২৪ ০৫:০৫

ফাইল ছবি

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চারদিন ব্যাপী (২৭ – ৩০ ডিসেম্বর) শ্রদ্ধাজ্ঞাপন, আলোচনা ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। সোমবার (২৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র (টিএসসিসি) মিলনায়তনে বিকাল ৩টাযর দিকে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার। তিনি বলেন ‘হাসান আজিজুল হক সাহিত্যের বাইরেও সবার পরিচিত। আমরা দেখেছি রবীন্দ্রনাথ কিভাবে তাঁর ছোটগল্প উপন্যাস দিয়ে বিশ্ববিখ্যাত ।

পরবর্তী সময়ে আসে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, বিভূতিভূষণ ভট্টাচার্য ,মানিক বন্দ্যোপাধ্যায় প্রমুখ। তেমনি বাংলায় আবির্ভাব হয় কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের। তিনি একে একে সৃষ্টি করেন আগুনপাখি, সমুদ্রের স্বপ্ন শীতের অরণ্য,আত্মজা ও একটি করবী গাছ ,জীবন ঘষে আগুন,নামহীন গোত্রহীন,পাতালে হাসপাতালে ইত্যাদি সব বিখ্যাত রচনা। তিনি তাঁর সৃষ্টির মাধ্যমে সবার মধ্যে বেঁচে থাকবেন’।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নাট্যজন ও চলচ্চিত্র নির্মাতা বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ । তিনি বলেন ‘হাসান আজিজুল হক শুধু একজন কথাসাহিত্যিক,লেখক , উপন্যাসিক নন, তিনি সেইসাথে একজন প্রান্তিক মানুষ। তিনি আমাদের চিন্তার জগৎ পাল্টে দিয়েছেন। তিনি আমাদের নতুন করে ভাবতে শিখিয়েছে। তিনি প্রান্তিক জনগোষ্ঠীর কথা বলেছেন। হাসান আজিজুল হক তাঁর চিন্তা ও লিখনি দিয়ে বৃদ্ধ হয়েও চির-যৌবনা ছিলেন’

হৃত্বিক ঘটক ফিল্ম সোসাইটি ও রাজশাহী ফিল্ম সোসাইটি কর্তৃক আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রখ্যাত প্রাবন্ধিক প্রফেসর সনৎ কুমার সাহা, কবি ও শিক্ষাবিদ রুহুল আমিন প্রামাণিক, বাংলাদেশ সর্ট ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান। এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য প্রফেসর চৌধুরী মোঃ জাকারিয়া ও প্রফেসর মোঃ সুলতান উল ইসলাম।

উল্লেখ্য, দ্বিতীয় পর্বের এই অনুষ্ঠানে দ্বিতীয় ভাগে আহসান কবীর লিটন ও মাহমুদ হোসেন মাসুদের নির্মিত চলচ্চিত্র ‘গল্পলোকের চিত্রকর’ ও শাকিল হান্নানের নির্মিত চলচ্চিত্র ‘দি মিটিং’ প্রদর্শনের কথা রয়েছে।

 

আরপি/ এমএএইচ-৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top