রাজশাহী বুধবার, ৮ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১


রাজশাহী কলেজে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত


প্রকাশিত:
১৫ ডিসেম্বর ২০২১ ০১:০১

আপডেট:
৮ মে ২০২৪ ০৪:০৮

ছবি: সংগৃহীত

রাজশাহী কলেজে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিনের শুরুতেই কালোব্যাজ ধারণ ও কালো পতাকা উত্তোলন, পুষ্পস্তবক অর্পণ ও আলোচনাসভাসহ বিভিন্ন আনুষ্ঠানিকতার মাধ্যমে দিবসটি পালন করা হয়।

মঙ্গলবার সকাল ১১টার দিকে কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক ও উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমানের নেতৃত্বে কলেজের কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ প্রমুখ।

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে অধ্যক্ষের সভাপতিত্বে কলেজ মিলনায়তনে শহিদ বুদ্ধিজীবীগণের জীবন ও কর্মের উপর গুরুত্বপূর্ণ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচসা সভায় কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক বলেন, আমরা বুদ্ধিজীবী দিবস পালন করছি ভালবেসে। শহীদরা তাদের জীবন দিয়ে আমাদের স্বাধীন দেশ উপহার দিয়ে গেছেন। তাদের অবদান কিন্তু পিতামাতার অবদানের চেয়ে কম বলা চলবে না।

তিনি আরো বলেন, শিক্ষা অর্জনের মাধ্যমেই তাদের অবদানের মূল্যায়ন করতে হবে। ঘুষ, দুর্নীতি, অন্যায় করলে তাদেরকে অপমান করা হবে। শহীদদের আত্মা শান্তি পাবে না। শহীদদের অবদানের প্রতি শ্রদ্ধাবোধ, ভালবাসা, তাদের আত্মত্যাগের কথা স্মরণ করে দেশের জন্য কাজ করে যাওয়াই আমাদের লক্ষ্য হতে হবে।

এসময় উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান, বাংলা বিভাগ ও অনুষ্ঠানের আহ্বায়ক সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির প্রধান প্রফেসর ড. মো: ইব্রাহিম আলীসহ মুক্ত আলোচনায় শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।
এছাড়াও রাজশাহী কলেজ এইচএসসি অ্যালামনাই অ্যাসোসিয়েশন, রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ), রাজশাহী কলেজ রোভার স্কাউট গ্রুপ, রেঞ্জার ইউনিট, রাজশাহী কলেজ বিএনসিসি ইউনিটসহ কলেজের বিভিন সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন। আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, শিক্ষক-শিক্ষার্থীরা।

আরপি/ এমএএইচ-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top