রাজশাহী মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১


দেশসেরা ক্ষুদে গবেষক রাজশাহীর আহনাফ


প্রকাশিত:
২৬ সেপ্টেম্বর ২০২১ ২১:৫৬

আপডেট:
২৬ সেপ্টেম্বর ২০২১ ২২:০২

আহনাফ আহম্মেদ তাইফ। ছবি: সংগৃহীত

ক্ষুদে গবেষক সম্মেলনে জাতীয়ভাবে চ্যাম্পিয়ন হয়েছে রাজশাহীর মেধাবী শিক্ষার্থী আহনাফ আহম্মেদ তাইফ। শনিবার (২৫ সেপ্টেম্বর) দিনব্যাপী এ সম্মেলন শেষে অতিথিরা বিজয়ীদের নাম ভার্চুয়ালি ঘোষণা করে পুরস্কৃত করেন। গবেষণামূলক স্বেচ্ছাসেবী সংগঠন ‘চিন্তার চাষ’ আয়োজিত এ সম্মেলনে দেশের বিভিন্ন স্কুলের মেধাবী শিক্ষার্থীরা অংশ নেয়।

এতে ‘ইন্টারনেট জগতের মিথ্যা ও ভুয়া তথ্য সম্পর্কে সাধারণ জনগণ সচেতন কি না তা নির্ণয়’ বিষয়বস্তুর ওপর গবেষণায় সারাদেশের প্রতিযোগীদের মধ্যে চ্যাম্পিয়ন হয় আহনাফ আহম্মেদ তাইফ। সে রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে অধ্যয়নরত। সেখান থেকে আসন্ন এসএসসি পরীক্ষায় অংশ নেবে আহনাফ। তার বাবা শেখ আশরাফ হোসেন উজ্জ্বল পেশায় একজন চিকিৎসক। আর মা মহসিনা বেগম একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা।

আহনাফ জাতীয়ভাবে চ্যাম্পিয়ন হওয়ায় আনন্দিত তার পরিবার, স্বজন ও শিক্ষকরা। তার বাবা ডা. শেখ আশরাফ হোসেন উজ্জ্বল বলেন, সন্তানের এসব অর্জন অবশ্যই আনন্দের। ভবিষ্যতে প্রতিষ্ঠিত হয়ে দেশ ও মানুষের সেবায় অগ্রগামী হতে তাকে অনুপ্রাণিত করবে এসব সাফল্য। সন্তানের ভবিষ্যৎ জীবনের জন্য দোয়া চেয়েছেন তিনি।

আর চ্যাম্পিয়ন আহনাফ আহম্মেদ তাইফ জানায়, এ অর্জনের পুরো কৃতিত্ব পিতামাতা ও স্কুলের শিক্ষকদের। সে ভবিষ্যতে ডাক্তার হয়ে দেশের মানুষের সেবা করার মাধ্যমে পিতামাতার মুখ আরো উজ্জ্বল করতে চায়।

চিন্তার চাষ‘র এ সম্মেলন উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রয়াসন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হাসিনা খান। আর প্রধান অতিথি থেকে বিজয়ীদের পুরস্কৃত করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ। বর্জ্য পানি পরিশোধন বিষয়ে গবেষণা করে স্কুল শিক্ষার্থীরা। বিজ্ঞানের গবেষণা ছাড়াও তারা জীবন, সংস্কৃতি, ভাষা, শিক্ষা, সমাজ ও অর্থনীতি নিয়েও গবেষণা করে এ সম্মেলনে।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top