রাজশাহী শনিবার, ২রা মার্চ ২০২৪, ২০শে ফাল্গুন ১৪৩০


এমসিকিউ পদ্ধতিতে সঠিক মেধার মূল্যায়ন হয়না-রাবি ভিসি


প্রকাশিত:
২১ অক্টোবর ২০১৯ ২২:৪৬

আপডেট:
২ মার্চ ২০২৪ ১৩:৪৯

ছবি: সংগৃহীত

এমসিকিউ পদ্ধতিতে মেধার সঠিক মূল্যায়ন হয়না উল্লেখ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়য়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান বলেন, অনেক সময় এমসিকিউ পদ্ধতিতে আন্দাজে উত্তর দিলেও সঠিক হয়ে যায়। এতে মেধার সঠিক মূল্যায়ন হয়না। এবার বহুনির্বাচনীর সাথে এসএকিউ (লিখিত) পদ্ধতি সংযোজন করা হয়েছে। এতে করে তার লেখনি কেমন আমরা বুঝতে পারবো।


সোমবার সকাল সাড়ে ৯ টায় (২০১৯-২০) শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রথম দিনে কেন্দ্র পরিদর্শন শেষে বিশ্ববিদ্যালয় ড. মুহম্মদ শহীদুল্লাহ্ একাডেমিক ভবনের সামনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।


ছাত্র সংগঠনের বুথ বসাতে পারবে কিনা জানতে চাইলে উপাচার্য বলেন, আমরা কোনো ছাত্র বুথ বসাতে সংগঠনকে অনুমতি দেইনি। কারন অনেকে বলবেন সরকারী দলকে প্রাধান্য দেয়া হয়েছে। শিক্ষার্থীদের সুবিধার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে হেল্প ডেস্কের ব্যবস্থা আছে।


বিশৃঙ্খলা রুখতে ভর্তি পরীক্ষায় কোনো ছাত্র সংগঠনের হেল্প ডেস্কের অনুমতি নেই বলে জানান তিনি।
এদিকে জালিয়াতি চক্রের কোনো প্রলোভনে না পড়তেও অভিভাবকদের অনুরোধ করেছেন উপাচার্য।


ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, অনুমতি না থাকলেও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, সিলসার মতো সংগঠনের হেল্প ডেস্ক চোঁখে পড়েছে। এবং সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা চলছে। এখনো কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।


ক্যাম্পাসের নিরাপত্তা ও বুথ বসানোর ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, এবার বুথ বসানোর কোনো অনুমতি নেই। তাছাড়া,শিক্ষার্থীদের নিরাপত্তায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পয়েন্টে পয়েন্টে পুলিশ,র‌্যাবসহ আইন শৃংঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর আছে। কোনো ধরনের জালিয়াতি ধরা পড়লে তাৎক্ষনিক ব্যবস্থা নিবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


ভর্তি পরীক্ষার কক্ষ পরিদর্শনের সময় উপ উপাচর্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও উপ উপাচার্য প্রফেসর চৌধুরী মোঃ জাকারিয়া, কোষাধ্যক্ষ প্রফেসর মোস্তাফিজুর রহমান আল আরিফ, রেজিস্ট্রার প্রফেসর এমএ বারী, ছাত্র উপদেষ্টা প্রফেসর লায়লা আরজুমান বানু, প্রক্টর প্রফেসর লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার উপস্থিত ছিলেন।

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top