রাজশাহী বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১

একজন তারকা শিক্ষক গিরীন্দ্রনাথ পান্ডের প্রয়াণ


প্রকাশিত:
৯ ডিসেম্বর ২০২০ ০১:০৫

আপডেট:
৯ ডিসেম্বর ২০২০ ০১:০৬

প্রয়াত শিক্ষক গিরীন্দ্রনাথ পান্ডে

রাজশাহীর বাঘার আদর্শ প্রধান শিক্ষক গিরীন্দ্রনাথ পান্ডে ৮৮ বছর বয়সে পরলোক গমন করেছেন। সোমবার (৭ডিসেম্বর) বিকালে দাহ না করে নিজ বাড়ির প্রাঙ্গনে তাঁকে সমাধিস্থ করা হয়। এইদিন সোয়া ৮টায় বার্ধক্যজনিত কারনে বাঘা পৌরসভার নারায়নপুর গ্রামের নিজ বাসভবনে পরলোক গমন করেন তিনি।

তিনি সম্ভ্রান্ত পান্ডে পরিবারের হরিপদ পান্ডের ছেলে। তিনি বাঘা মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন তিনি।

মৃত্যুকালে এক মাত্র ছেলে ও ৪ মেয়ে ছাড়াও হাতে গড়া অসংখ্য ছাত্র ও গুনাগ্রাহী রেখে গেলেন তিনি। দুপুর আড়াইটা থেকে বিকেল ৪টা পর্যন্ত বাঘা মডেল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে তাঁকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বাঘা পৌর সভার মেয়র আব্দুর রাজ্জাক, প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু ও কাউন্সিলরা, হিন্দু বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের নেতা সুজিত কুমার বাকু, অপূর্ব সাহা, উপজেলার পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট লায়েব উদ্দীনের পক্ষে সুরুজ্জামান, বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক বাবুল ইসলাম ও সহকর্মীরা। স্নৃতিচারণ করে বক্তব্যকালে প্রয়াত শিক্ষকের মেয়ে গৌর প্রিয়া পান্ডে তার বাবার স্মরণে বিদ্যালয়ে একটি ভবন নির্মাণের দাবি করেন। 

সহমত পোষণ করে বক্তব্য দেন বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক ও প্রয়াত শিক্ষকের ছাত্র আব্দুল মোকাদ্দেস, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মুক্তিযোদ্ধা শফিউর রহমান শফি, সহকারি শিক্ষক ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, সাবেক ইউপি চেয়ারম্যান খন্দকার মনোয়ারুল ইসলাম মামুন, প্রভাষক আবু বকর সিদ্দিক, প্রধান শিক্ষক নজরুল ইসলাম, বাবুল ইসলাম, বজলুর রহমান, সাংবাদিক আব্দুল লতিফ মিঞা, সাংবাদিক আখতার রহমান, শাহদৌলা সরকারি কলেজের ক্রীড়া শিক্ষক সাদেকুর রহমান, বিশিষ্ট ঠিকাদার মইদুল ইসলাম, সৈনিক লীগের সভাপতি আনোয়ার হোসেন মিলটন। এছাড়াও ভিডিও কলে স্নৃতিচারণ করে কথা বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব রথীন্দ্রনাথ দত্ত, বিমান বাহিনীর পরিচালক এয়ার কমান্ডার আফজাল হোসেন।

প্রয়াত শিক্ষকের এ ছাত্ররা বলেন, রাজশাহী অঞ্চলের এক সময়ের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক যার নামের আগে মানুষ গড়ার কারিগর শব্দটি যথার্থই মানানসই। তিনি আমাদের প্রিয় শিক্ষক পিতৃতুল্য সর্বজন শ্রদ্ধেয় বাবু গিরিন্দ্রনাথ পান্ডে চলে গেলেন না ফেরার দেশে। বাঘা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক থাকাকালে তাঁর চলাচল ছিলো নায়কোচিত। প্রকৃতপক্ষে বলা যেতে পারে শিক্ষা ও নৈতিকতায় তিনি ছিলেন প্রকৃত বীরের মতো।। শুধু স্মৃতিপটে অবিনশ্বর হয়ে থাকবেন, আমাদের অঞ্চলের অজাত শত্রু।

প্রয়াত শিক্ষক গিরীন্দ্রনাথ পান্ডে ১৯৯৬ সালে বর্তমান বাঘা মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদ থেকে অবসর গ্রহণ করেন। ১৯৬৬ সালে ওই বিদ্যালয়ে যোগদানের বছর খানেক পর প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর আগে উপজেলার কালিদাশখালি উচ্চ বিদ্যালয়ে সহকারি শিক্ষক পদে কর্মরত ছিলেন। প্রথম শিক্ষকতা জীবন শুরু করেন ১৯৫৯ সালে রাজশাহীর গোদাগাড়ি উচ্চ বিদ্যালয়ে। রাজশাহী কলেজ থেকে বিএ এবং ঈশ্বরদীর সাড়া মারোয়ারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন তিনি।

আরপি/এসকে

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top