রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

বাঘায় জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালিত


প্রকাশিত:
৭ অক্টোবর ২০২০ ০১:১৭

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৫:৩১

জন্ম নিবন্ধন দিবসে আলোচনা সভা। ছবি: প্রতিনিধি

রাজশাহীর বাঘায় জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালন করা হয়েছে। মঙ্গলবার (৬অক্টোবর) সকাল সাড়ে ১০ টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা সম্মেলন কক্ষে এ দিবসটি পালন করা হয়।

শিক্ষক জাফর ইকবালের সঞ্চালনা ও নির্বাহী অফিসার শাহিন রেজার সভাপতিত্বে আয়োজিত সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড: লায়েব উদ্দিন লাভলু ও উপজেলা সহকারি কমিশনার (ভুমি) কামাল হোসেন।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, মনিগ্রাম ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, পরিবার পরিকল্পনা অফিসার রাফিউন নাহার,বাউসা ইউনিয়ন পরিষদের সচিব রফিক আহম্মেদ, রহমতউল্লাহ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবুল ইসলাম,বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জমান প্রমুখ।

সভায় বক্তরা বলেন, একজন শিশু জন্ম গ্রহন থেকে ৪৫ দিনের মধ্যে জন্ম নিবদ্ধন এবং কোন মানুষ মারা যাওয়ার ৪৫ দিনের মধ্যে তাঁর মৃত্যু সনদ আবশ্যক। তারা বলেন, এই নিবন্ধন মানুষের জন্মগত অধিকার। ১৯৯০ সালে যেমন শিশু অধিকার আইন হয়েছে। অনুরুপ ২০০৪ সালে জাতীয় সাংসদে ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন করার আইন পাশ করা হয়েছে।

আলোচনা সভায় নির্বাহী অফিসার শাহিন রেজা বলেন, বর্তমানে দেশে ১৫ কোটি মানুষ জন্ম নিবন্ধনের আওতায় রয়েছে। এ ক্ষেত্রে যারা এই নিবন্ধন থেকে এখনও বঞ্চিত রয়েছেন তাদের জন্য ইউনিয়ন পরিষদের মাধ্যমে ব্যাপক প্রচার-প্রচারনা প্রয়োজনে মাইকিং করার মাধ্যমে শতভাগ জন্ম নিবন্ধন করতে হবে।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top