রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১

প্রবীণ শিক্ষক আব্দুল মজিদ মাষ্টার আর নেই


প্রকাশিত:
৯ সেপ্টেম্বর ২০২০ ০২:৩১

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ০৪:৪৯

আব্দুল মজিদ মাষ্টার। ছবি: সংগৃহীত

একজন ছাত্রকে গড়ে তোলার জন্য যার ছিল শাসন আর সোহাগ। আদর্শ সেই শিক্ষক আব্দুল মজিদ মন্ডল চলে গেলেন না ফেরার দেশে। মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টায় খায়ের উচ্চ বিদ্যালয় মাঠে জানাযা নামাজ শেষে গ্রামের গোরস্থানে দাফন করা হয়। শেষ বিদায় জানাতে,প্রবীণ এই শিক্ষকের জানাযায় অংশগ্রহন করেন, জনপ্রতিনিধি, রাজনৈতিক,সামাজিক,শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকসহ এলাকার সর্বস্তরের হাজার হাজার মানুষ।

মরহুমের বড় ছেলে কলেজ শিক্ষক শামীম হোসেন জানান সোমবার (৭ সেপ্টেম্বর) দিবাগত রাতে তাহাজ্জতের নামাজ আদায় করে, পৌণে ৪টার সময় খায়েরহাট গ্রামের নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারনে নিঃশ্বাস ত্যাগ করেন ইন্নালিল্লাহি.......রাজিউন। মৃত্যুকালে স্ত্রীসহ এক মাত্র ছেলে, ৩ মেয়ে ছাড়াও হাতে গড়া অসংখ্য ছাত্র ও গুনাগ্রাহী রেখে গেছেন। 

এলাকায় মজিদ মাষ্টার নামে বেশি পরিচিত এই শিক্ষক ১৯৪৭ সালে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। মরহুমের নিকট আত্নীয় প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল হালিম মোল্লা জানান, ১৯৫৭ দাদপুর গড়গড়ি ফ্রি প্রাইমারি স্কুল থেকে পঞ্চম শ্রেণী, ১৯৬৩ সালে কালিদাশখালি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও ১৯৬৬ রাজশাহী কলেজ থেকে আইএ পাশ করেন। পরে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব গ্রহন করে গড়গড়ি গ্রামে জুনিয়র হাইস্কুল প্রতিষ্ঠা করেন। ২ বছর পর সেখানকার দায়িত্ব ছেড়ে দিয়ে ১৯৬৯ সালে রাজশাহীর বাঘা উপজেলা সদরে বাঘা উচ্চ বিদ্যালয়ে (বর্তমানে বাঘা মডেল উচ্চ বিদ্যালয়) শিক্ষকতা জীবন শুরু করেন। ২০০৬ সালে সেখান থেকে অবসর গিয়ে নিজ বাড়িতেই বসবাস করতেন।

বাংলার শিক্ষক মরহুম আব্দুল মজিদ মন্ডল বাঘা উপজেলার খায়েরহাট গ্রামের মরহুম ছফের মন্ডলের ছেলে। ৩ ভাই ও ৫ বোনের মধ্যে তিনি ছিলেন মেঝ। বড় ভাই মসলেম উদ্দীন মাধ্যমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্রাপ্ত প্রধান শিক্ষক ও ছোট ভাই প্রাণী সম্পদ বিভাগের অফিসার।

 

আরপি/আআ-১১



আপনার মূল্যবান মতামত দিন:

Top