রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

চারঘাটে স্বাস্থ্যবিধি মেনে বসবে পশুর হাট, নেয়া যাবেনা অতিরিক্ত খাজনা


প্রকাশিত:
২০ জুলাই ২০২০ ০১:৫৯

আপডেট:
২ মে ২০২৪ ১৫:৩৩

মতবিনিময় সভা। ছবি: প্রতিনিধি

রাজশাহীর চারঘাটে এ বছর পশুর হাট বসবে স্বাস্থ্য বিধি মেনে। উপজেলার পশু হাটে স্বাস্থ্যবিধি অুনসরণ করে বেচা-কেনাসহ বেশি মানুষ নিয়ে এবং বয়স্ক, শিশুদের হাটে যাওয়া থেকে বিরত রাখার ও অতিরিক্ত খাজনা না আদায়ের আহ্বান জানানো হয়েছে।

রবিবার (১৯ জুলাই) চারঘাট উপজেলা সম্মেলন কক্ষে আসন্ন ঈদুল আযহার পশুর হাটে ও পশু কোরবানিতে স্বাস্থ্যবিধি রক্ষার্থে এক মতবিনিময় সভায় এ আহ্বান জানানো হয়।

সভায়, নিদিষ্ট স্থানে পশু জবাই এবং বর্জ্য অপসারণ, সঠিক উপায়ে চামড়া ছড়ানো বিষয়ে আলোচনা হয়। উপজেলা প্রশাসন এই মতবিনিময় সভার আয়োজন করে।

করোনা পরিস্থিতিতে সংক্রমন এড়াতে বক্তারা বলেন, যিনি কোরবানি পশু জবাই করবেন তিনি যেন প্রতিবার সাবান পানি দিয়ে হাত ধুয়ে নেন। বাড়ি বাড়ি গিয়ে জবাই করার মাধ্যমে তিনিও সংক্রমণের ঝুঁকি তৈরি করতে পারেন। মাংস প্রস্তুত করার কাজে যারা জড়িত থাকবেন তারা সুস্থ কিনা সে বিষয়ে নজর দেয়া প্রয়োজন। এ ছাড়াও মাংস প্রস্তুতকারী কারো মাঝে জ্বর-কাশি বা করোনার কোনো উপসর্গ থাকলে তাকে কোনো বাসায় মাংস প্রস্তুতে না পাঠাতে কসাই সমিতিকে অনুরোধ করা হয়।

পবিত্র ঈদ উল আযহায় স্বাস্থ্য বিধি মানা ও ইজারাদারদের অতিরিক্ত খাজনা আদায় বন্ধ করতে গুরুত্ব দিয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান ফকরুল ইসলাম বলেন, পশুর স্বাস্থ্য পরীক্ষায় প্রাণি সম্পদ বিভাগ ও আইনশৃঙ্খলা রক্ষার জন্য পুলিশ প্রশাসনকে তাদের দায়িত্ব পালন করতে হবে। এছাড়া সবাইকে সকল প্রকার সরকারি বিধি নিষেধ মেনে চলতে হবে।

হাট ইজারাদারকে জীবানুনাশক ঔষধ ছিটানোসহ হাটের পরিবেশ বজায় রাখার নির্দেশ দিয়ে উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা সামিরা আসন্ন ঈদ উল আযহাকে সামনে রেখে সরকারের বিভিন্ন নির্দেশনা তুলে ধরেন এবং পবিত্র ঈদ উল আজহার পশু হাটে এবং পশু কোরবানিতে স্বাস্থ্য বিধি মানার বিষয়ে সবার সহযোগিতা কামনা করেন।

তিনি বলেন, যারা হাটে যাবেন তাদের প্রত্যেককেই মাস্ক ব্যবহার করতে হবে। এছাড়া অনলাইনে পশু কেনাবেচা করার প্রচারণা চালাতে নির্দেশনা দেন তিনি।

এ সময় আরো বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. আতিকুল হক, চারঘাট মডেল থানার এস আই সৌরভ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ, হাট ইজারাদার ছাড়াও উপজেলার বিভিন্ন পর্যায়ের দপ্তর প্রধান ও চারঘাট রিপোর্টার্স ক্লাবের সাধারন সম্পাদক।

 

আরপি/আআ-২০



আপনার মূল্যবান মতামত দিন:

Top