রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

রাজশাহী কলেজে

বাংলাদেশের দ্বিতীয় বৃহৎ বঙ্গবন্ধুর আবক্ষ ম্যুরাল উন্মোচন


প্রকাশিত:
১৮ সেপ্টেম্বর ২০১৯ ০১:৩৬

আপডেট:
১৮ সেপ্টেম্বর ২০১৯ ০৩:৪৩

উত্তর বঙ্গের সবচেয়ে বড় ম্যুরাল

রাজশাহী কলেজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ম্যুরাল উন্মোচন করা হয়েছে।মঙ্গলবার সকাল সাড়ে ১১ টার দিকে রাজশাহী সিটি করপোরেশন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান এবং ছাত্রলীগের নেতাকর্মীসহ কলেজের সাধারণ শিক্ষার্থীদের উপস্থিতিতে উত্তর বঙ্গের সবচেয়ে বড় ম্যুরালটি উন্মোচন করা হয়।

 


ম্যুরাল উন্মোচন শেষে রাজশাহী কলেজ প্রশাসন, রাজশাহী মহানগর আওয়ামীগ, ছাত্রলীগ এবং রাজশাহী কলেজ ছাত্রলীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান বলেন, বঙ্গবন্ধু যে স্বপ্ন নিয়ে সোনার বাংলা গড়েছেন তার দেহ হারিয়ে গেছে কিন্তু তার আদর্শ, নৈতিকতা তিনি রেখে গেছেন। তা থেকে আমরা এখন অনেক দুরে সরে গেছি। তার দেহ হারিয়ে গেছে কিন্তু তার আদর্শ হারায় নি। বঙ্গবন্ধু সম্পর্কে বইয়ের পাতা পড়ে কিংবা ছবি দেখে বঙ্গবন্ধুকে স্বরণ করে শিক্ষার্থীরা। কিন্তু আমরা যদি প্রতিমুহূর্তে তাদের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তুলে ধরি বা উপস্থাপন করতে পারি তাহলে তার হৃদয়ে একটা ছাপ ফেলবে। তাদের বঙ্গবন্ধুর প্রতি ভালবাসা অনুভূতি জাগ্রত করার জন্য রাজশাহী কলেজের এ আয়োজন।


তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর চেতনা নিয়ে শিক্ষার্থীরা এগিয়ে যাবে। তার আদর্শ ও চেতনা রয়েছে। সে চেতনা হলো দেশকে ভালবাসা, দেশপ্রেমে নিজেকে জাগ্রত করা,নৈতিকতা, দূর্ণীতি মুক্ত সমাজ গড়া, এইজন্য রাজশাহী কলেজ শিক্ষার্থী এবং পথচারীদের জন্য এই ম্যুরাল স্থাপন। যেন তারা বঙ্গবন্ধুর কথা স্বরণ করতে পারে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি চট্রগ্রামের ম্যুরালের চাইতে এক ফিট ছোট তবে এসব বড়-ছোট দিয়ে প্রধান্য দিই না। আমি প্রাধান্য দিয়েছি বঙ্গবন্ধুর ম্যুরাল এই প্রথম কোন শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত হয়েছে। ২৫ ফুুট দৈর্ঘ এবং ২২ ফুট প্রস্থ এই ম্যুরালটির জন্য খরচ হয়েছে প্রায় ১০ লক্ষ টাকা ।

দোয়া ও মোনাজাতের মাধ্যমে ম্যুরাল উন্মোচন শেষ করা হয়।

রাজশাহী কলেজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আবক্ষ ম্যুরাল প্রতিকৃতির ফলক উন্মোচন করেছেন সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। আজ মঙ্গলবার বেলা ১১টায় ফলক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত বঙ্গবন্ধুর ম্যুরাল প্রতিকৃতির ফলক উন্মোচন করেন মেয়র। ফলক উন্মোচনের পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন মেয়রসহ অন্যান্য অতিথিবৃন্দ। এরপর কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ডা. আনিকা ফারিহা জামান অর্নার নেতৃত্বে ছাত্রলীগের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন।

 

পরে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত

রাজশাহী কলেজ অধ্যক্ষ অধ্যাপক হবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২ নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, রাজশাহী কলেজের সাবেক ভিপি মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ, ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ডা. আনিকা ফারিহা জামান অর্না,প্রমুখ।

এসময় আরও উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ এবং রাজশাহী কলেজ ছাত্রলীগ নেতাকর্মীসহ কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা।

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top