রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

কড়াকড়ি হচ্ছে নিয়ম

রাজশাহীতে মাস্ক না পরলে গুনতে হবে জরিমানা


প্রকাশিত:
১১ জুন ২০২০ ০৪:০৩

আপডেট:
১১ জুন ২০২০ ০৪:২৪

রাজশাহীতে মাস্ক না পরে বাইরে বের হলে গুনতে হবে জরিমানা। জনসাধারণকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে ও সংক্রামক রোগ আইন অমান্যকারীদের শাস্তির আওতায় আনার জন্য জেলার সবকটি উপজেলায় বুধবার সকাল থেকে একযোগে শুরু হবে ভ্রাম্যমান আদালতের অভিযান।

বুধবার জেলা প্রশাসক হামিদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

মুখে মাস্ক পরে বাইরে বের হওয়ার সরকারি নির্দেশনা থাকলেও রাজশাহীর হাট-বাজার ও রাস্তাঘাটে দেখা মিলছে মাস্ক ছাড়া মানুষের। এমন পরিস্থিতিতে জনসাধারণকে মুখে মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি মানার জন্য বাধ্য করাতে জেলা প্রশাসনের এমন উদ্যোগ বলে জানা গেছে।

এদিকে দেশব্যাপী লকডাউন তুলে দিয়ে সবকিছু খুলে দেয়া হলেও ঘর থেকে বাইরে এলে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য বলা হয়েছে এবং মুখে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। মাস্ক ছাড়া বাইরে বের হলে সর্বোচ্চ এক লাখ টাকা জরিমানা ও ছয় মাসের জেলের শাস্তির বিধান করে ৬ জুন শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার স্বাক্ষরে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।

সার্কুলারে বলা হয়েছে, মাস্ক পরিধান না করা ব্যক্তিকে ১ লাখ টাকা জরিমানা করা হবে অথবা জেল দেয়া হবে ৬ মাসের। কোনো কোনো ক্ষেত্রে উভয় দন্ডে দন্ডিত হওয়ার আশঙ্কাও রয়েছে। এ ছাড়া স্বাস্থ্যবিধির অন্য যে কোনো একটি না মানলে দেওয়া হবে ৩ মাসের জেল অথবা ৫০ হাজার টাকা জরিমানা। এক্ষেত্রেও উভয় দন্ডে দন্ডিত হওয়ার বিষয়ে সতর্ক করা হয়েছে।

রাজশাহীর জেলা প্রশাসক হামিদুল হক অভিযানের বিষয়টি নিশ্চিত করে জানান, রাজশাহী জেলার সকল উপজেলার রাস্তাঘাট ও হাটবাজারে মাস্ক বিহীন মানুষের মুখে মাস্ক পরানো অভিযান বুধবার ১০ (জুন) থেকে একযোগে শুরু হবে। আর্থিকভাবে স্বচ্ছল কারও মুখে মাস্ক না থাকলে বা মাস্ক নাক, মুখে না পরে ঝুলিয়ে রাখলে গুনতে হবে মোবাইল কোর্টে জরিমানা। তবে গরীব ও দুস্থ মানুষের মুখে মাস্ক না থাকলে তাদের মাস্ক সরবরাহ করা হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জেলাজুড়ে জনসাধারণকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করার অংশ হিসেবে আর্থিকভাবে অস্বচ্ছল মানুষের জন্য জেলা প্রশাসনের কাছে মাস্ক সরবরাহ করেছেন।

 

আরপি/আআ-১৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top