রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

হকার সাদ্দামের ব্যতিক্রমি পসরা বিক্রিতে করোনা প্রতিরোধের হুঁশিয়ার বার্তা


প্রকাশিত:
৭ জুন ২০২০ ০০:২১

আপডেট:
৭ জুন ২০২০ ০১:২৫

ছবি : সাদ্দাম হোসেন

রাজশাহীর বাগমারার ক্ষুদে হকার সাদ্দাম হোসেন (১৮) হরেক রকম মাল বিক্রেতা। ভ্যান গাড়িতে হরেক রকম মালামাল বিক্রি করে সারাবেলা।

গাড়িতে সাজানো জিনিসের গাড়িতে গানের মাইকের অডিও হরদম চলে। এতে দিনে ৪-৫’শ টাকা আয় হয়। সেই সাদ্দামের মাইক অডিওতে এখন আর গান না বাজিয়ে বাজে করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধির হুঁশিয়ার বার্তা।

মাইকে এখন চলে ‘একটি ঘোষণা ও সর্তকবানী মাস্ক না পরলে, স্বাস্থ্যবিধি না মনে চললে, আইনত দ্বন্ডনীয় অপরাধ। করোনাভাইরাস সংক্রমিত কোভিড- ১৯ এর মধ্যে সবাই আইন মেনে চলুন। মাস্ক না পড়লে স্বাস্থ্যবিধি অমান্য করলে সংক্রমোক আইন ২০১৮ অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

মাস্ক না পরলে, স্বাস্থ্যবিধি না মানলে ৬ মাসের কারাদন্ড বা ১ লক্ষ টাকা জরিমানা করা হবে। নিজে সচেতন হন, অন্যকে সচেতন করুন। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন’।

উপজেলার বাসুপাড়া ইউনিয়নের বালানগর গ্রামের মৃত ইয়াকুব আলীর ছেলে সাদ্দাম হোসেন। মা চামেলী অসুস্থ বাইরেই সারা দিন কাটায়। সংসারের হাল ধরতে সাদ্দাম ২/৩ বছর আগে ফেরি করে ১০ টাকার ২০ টাকার মাল বিক্রি করে সংসার চালায়।

বিগত দিনে করোনাভাইরাসের কারণে সব কিছু বন্ধ হবার কারণে তার ব্যবসা চলেনি। বাধ্য হয়ে দিন মজুরী দিয়েছেন করোনান কালে। এতে সংসার চালাতে হিমসিম খেতে হয় তার। পুনরায় চলাচলে সিথিলতায় ভ্যান গাড়ির পসলা নিয়ে নিজ উদ্যোগে সচেতনতার বার্তা নিয়ে গত ৪ দিন থেকে শুরু করে নতুন করে পথ চলা।

সাদ্দামের ব্যতিক্রমি করোনা প্রতিরোধের মাইকিং অডিও বার্তার ফেরির দোকান এলাকায় জনপ্রিয় হয়ে উঠেছে। রাস্তায় বের হবার পর পর তার অডিওর বার্তা ভেসে চলে আকাশে-বাতাসে গ্রাম থেকে গ্রামান্তরে।

এ প্রতিবেদকের সাথে শনিবার দুপুরে উপজেলা সদর ভবানীগঞ্জ বাজারে চৌরাস্তায় দেখা ও কথা হলে সাদ্দাম জানান, করোনার সময় অন্য গান ভালো লাগে না লোকেও বিরক্ত হয়। প্রচার ও মানুষকে সচেতন করতে তিনি নিজ উদ্যোগে করোনা প্রতিরোধের বার্তা ঘোষণা করছেন। এতে জনগণ উপকৃত হবে বলে তিনি মন্তব্য করেন।

আরপি/আআ-০৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top