রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

রাজশাহী স্টেশন ছাড়লো ‘স্বপ্নের’ বনলতা


প্রকাশিত:
৩১ মে ২০২০ ১৬:১৫

আপডেট:
৩১ মে ২০২০ ১৬:৩৬

ছবি: বনলতা এক্সপ্রেস

অবশেষে রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে রাজধানী ঢাকার উদ্দেশে ছেড়ে গেলো একমাত্র বিরতিহীন আন্তঃনগর ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’। রেলওয়ের ইতিহাসে একটানা ৬৬ বন্ধ থাকার পর রোববার সকাল ৭টায় রাজশাহী ছেড়ে যায় প্রধানমন্ত্রীর উদ্বোধন করা ট্রেনটি। 

তবে মানা হয়েছে সবধরণের স্বাস্থ্যবিধি। স্টেশনে জীবাণুনাশক কক্ষের মধ্যে দিয়ে প্রবেশ, হাত স্যানিটাইজেশন ও নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখাসহ ১৯ দফা নির্দেশনা দিয়ে যাত্রীদের প্রথমবারের মতো ট্রেনে উঠতে হয়েছে।যাত্রার আগে ওয়াশপিটে পরিচ্ছন্নতার পাশাপাশি জীবাণুমুক্ত করা হয় ট্রেনের ভেতর ও বাইরে।

রোববার সকালে রাজশাহী রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা যায়, যাত্রীরা সুশৃংখলভাবে স্বাস্থ্যবিধি মেনেই ট্রেনের জন্য অপেক্ষা করছেন।যদিও ট্রেনে ওঠার সময় কিছুটা বিশৃঙ্খলা দেখা দেয়। এ সময় রেলওয়ে নিরাপত্তা বাহিনী ও জিআরপি থানা পুলিশ পরিস্থিতি সামলিয়ে শারীরিক দূরত্ব মেনে ট্রেনে উঠান। চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী থেকে নির্ধারিত সময়েই ছেড়েছে বনলতা এক্সপ্রেস। এছাড়া ট্রেনের মধ্যে শারীরিক দূরত্ব নিশ্চিত করার জন্য একটি সিট ফাঁকা রেখে আরেকটি সিটের টিকিট বিক্রি করা হয়েছে। তাই নতুন সিট প্ল্যান অনুযায়ী ফাঁকা ফাঁকা করে কভার যুক্ত সিটে বসে ভ্রমণ করতে পেরেছেন রেলওয়ে যাত্রীরা। আজ ট্রেনের মধ্যে কোনো হকার উঠতে দেওয়া হয়নি।

রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আব্দুল করিম রাজশাহী পোস্টকে জানান, স্বাস্থ্যবিধি মেনেই ট্রেন চলাচল শুরু হলো। ট্রেনের ভেতেরেও দূরত্ব বজায় রাখতে অর্ধেক টিকেট বিক্রি করা হয়েছে। তবে টিকিটের মূল্য বেশি নেয়া হবেনা। 

এর আগে গত ২৫ মার্চ থেকে পশ্চিমাঞ্চল রেলওয়ের সব রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করা হয়। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী শনিবার (২৯ মে) বিকেল থেকে পশ্চিমাঞ্চল রেলওয়ের টিকিট বিক্রি অনলাইনে শুরু হয়। প্রথম দফায় রাজশাহী-ঢাকা রুটের বিরতিহীন আন্তঃনগর ট্রেন বনলতা এক্সপ্রেস (চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা), লালমনি এক্সপ্রেস (লালমনিরহাট-ঢাকা) ও চিত্রা আন্তঃনগর এক্সপ্রেস (খুলনা-ঢাকা) ট্রেনের টিকিট বিক্রি হচ্ছে। এছাড়া চলাচলের জন্য পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের টিকিট বিক্রি করা হচ্ছে।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top