রাজশাহী শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

রাজশাহীতে

বিডি ক্লিনের পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান


প্রকাশিত:
৭ সেপ্টেম্বর ২০১৯ ০৫:২৯

আপডেট:
৯ সেপ্টেম্বর ২০১৯ ০১:০২

বিডি ক্লিনের পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান

দেখে মনে হতে পারে সবুজ রংঙের টি-শার্ট পরা এরা কারা? রাস্তায় অযাচিত পড়ে থাকা পলিথিনের ব্যাগ, ডাবের খোসা, সিগারেটের প্যাকেট, সবজির উচ্ছিষ্ট, ড্রেনের পাশে জমে থাকা ময়লা সবকিছুকে বস্তাবন্দি করছে এরা কারা!

এরা অন্য কেউ নয়, রাজশাহী পরিস্কার-পরিচ্ছন্ন রাখার দায়িত্ব নেওয়া মানবিক সংগঠন বিডি ক্লিন রাজশাহী

শুক্রবার বিকাল ৫ টার দিকে সাপ্তাহিক কর্মসূচী বাস্তবায়নে রাজশাহী সাহেব বাজার সোনাদীঘি সমবায় মার্কেটের সামনে সমন্বিত পরিস্কার- পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করেন বিডি ক্লিনের সদস্যরা।

এ সময় রাজশাহী সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ১২ নস্বর ওয়ার্ড কাউন্সিলর শরিফুল ইসলাম বাবু এবং রাজশাহী বিডি ক্লিনের  ফিজার, মামুন, শিপলাসহ প্রায় ৭০ জন সদস্য উপস্থিত ছিলেন। এদের সামষ্টিক প্রচেষ্টায় রাজশাহীকে নির্মল ও সুন্দর হয়ে উঠছে প্রতিনিয়ত।

বিডি ক্লিনের সদস্য ফিজার বলেন, রাজশাহীর ১৪ টি স্কুল- কলেজে ১০১ জন করে বিডি ক্লিনের সদস্য রয়েছে। এছাড়াও রাজশাহীতে ২ হাজার ৫ শ বিডি ক্লিনের সদস্য সক্রিয় আছে । প্রতি শুক্রবার সাপ্তাহিক কর্মসূচীর অংশ হিসেবে আমরা পরিস্কার- পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করে থাকি।

রাজশাহী কলেজ ছাত্র আব্দুল হাকিম বলেন, আমি বিডি ক্লিনের এমন উদ্যোগকে সাধুবাদ জানাই। এগিয়ে যাক বিডি ক্লিন রাজশাহী। সারাদেশের মানুষের দোয়া আর ভালবাসা থাকবে এই সংগঠনের জন্য।

 বিডি ক্লিনের পরিচয়:

"বিডি ক্লিন : পরিচ্ছন্ন বাংলাদেশের স্বপ্ন"


নাম: পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে অবিরাম কর্মরত স্বেচ্ছাসেবী সচেতন নাগরিকের প্লাটফর্ম এর নাম বিডি ক্লিন।


ভিত্তি: স্বেচ্ছাসেবী ও অরাজনৈতিক।


প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়ক: Farid Uddin (ফরিদ উদ্দিন)
শ্লোগান: "পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে"


প্রতিষ্ঠাকাল ও সদস্য সংখ্যা: ৩ জুন, ২০১৬ সালে প্রতিষ্ঠিত এই প্লাটফর্মে বর্তমানে (০৩ জুন, ২০১৮ পর্যন্ত) প্রায় ১২,৫০০ স্বেচ্ছাসেবী সদস্য বিডি ক্লিন এর লক্ষ্য অর্জনে অবিরাম কর্মরত।


লক্ষ্য: যত্রতত্র ময়লা-আবর্জনা ছুড়ে ফেলার মানসিকতা বা অভ্যাস পরিবর্তনের জন্য ডাস্টবিন ব্যবহারের জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত বাংলাদেশ গড়ে তোলাই বিডি ক্লিন এর মূল লক্ষ্য।


উদ্দেশ্য: বহির্বিশ্বের কাছে বাংলাদেশকে অন্যতম পরিচ্ছন্ন রাষ্ট্রের মর্যাদা স্থাপন সহ বাংলাদেশের প্রতিটি নাগরিককে বিশ্বব্যাপী আদর্শবান সুনাগরিকের উদাহরণ প্রতিষ্ঠা করাই বিডি ক্লিন এর প্রধানতম উদ্দেশ্য।


লক্ষ্য অর্জনে প্রস্তাবিত সময়কাল: বিভাগীয় পর্যায় শুরু: জুলাই ২০১৭
• জেলা পর্যায় শুরু: জুলাই ২০১৮
• উপজেলা পর্যায় শুরু: জুলাই ২০১৯
• গ্রাম পর্যায় শুরু: জুলাই ২০২০।
ফাইনালি ২৬ মার্চ ২০২১ পরিচ্ছন্ন বাংলাদেশ ঘোষণা।


বিডি ক্লিন সদস্যের বৈশিষ্ট্য: সাংবিধানিক নাগরিক দায়িত্ব পালন করা বিডি ক্লিন এর সকল সদস্যের অন্যতম বৈশিষ্ট্য। বিশ্ব দরবারে বাংলাদেশের সুনাম অর্জনে বিডি ক্লিন এর সকল সদস্যগণ সর্বদা সচেষ্ট। লোভ, হিংসা আর বিদ্বেষ বর্জিত বিডি ক্লিন এর প্রতিটি সদস্য একে অন্যের প্রতি শ্রদ্ধাশীল। নাগরিক দায়িত্ব এড়াতে কোন সদস্যই একে অন্যের প্রতি বা রাষ্ট্রের প্রতি দোষারোপ করেন না। আইনের প্রয়োগ নয় বরং বিডি ক্লিন এর প্রতিটি সদস্য দেশে প্রচলিত সকল আইন মেনে চলায় বিশ্বাসী।

এছাড়াও আর্ত মানবতা ও দেশসেবায় সদা তৎপর প্রতিটি সদস্যই দেশের একতা ও শৃঙ্খলা রক্ষায় এক অনন্য উদাহরণ। এক কথায় বিডি ক্লিন এর প্রতিটি সদস্যই বাংলাদেশ তথা সমগ্র বিশ্বের একজন আদর্শবান সুনাগরিক।


সদস্য যোগ্যতা: বিডি ক্লিন এর নিয়ম নীতি গ্রহন সাপেক্ষে দেশের জন্য স্বেচ্ছায় শ্রম দিতে ইচ্ছুক যে কোন বয়সী বাংলাদেশী নাগরিক বিডি ক্লিন এর সদস্য হবার যোগ্য। তবে রাষ্ট্রবিরোধী কোন কাজের সাথে জড়িত থাকিলে বা রাষ্ট্রের যে কোন উন্নয়ন কাজে বিরোধী মনোভাব প্রকাশ করিলে তাহার সদস্যপদ বিনা নোটিশে বাতিল করা হবে।

এছাড়াও সাংগঠনিক আদেশ অমান্য সহ কোন সদস্যের প্রতি অশালীন আচরণ ও হিংসাত্মক মনোভাব প্রকাশ পেলে প্রমাণসাপেক্ষে কারণ দর্শাও নোটিশ প্রদান বা সদস্যপদ বাতিল করা হবে।


শপথ বাক্য: আমি শপথ করিতেছি যে, মানুষের সেবায় সর্বদা নিজেকে নিয়োজিত রাখিব এবং দেশের প্রতি অনুগত থাকিব। দেশের একতা ও শৃঙ্খলা বজায় রাখিবার জন্য সর্বদা সচেষ্ট থাকিব। পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তুলতে নিজেকে সবসময় নিয়োজিত রাখিব।

আমাদের আশেপাশের কেউ যেন, যত্রতত্র ময়লা-আবর্জনা না ফেলে সে বিষয়ে সচেতন করিব। সর্বদা সাংবিধানিক নাগরিক দায়িত্ব পালন করিব। দেশে প্রচলিত সকল আইন মানিয়া চলিব। হে প্রভু আমাকে শক্তি দিন, আমি যেন দেশের সেবা করিতে পারি এবং বাংলাদেশকে একটি পরিচ্ছন্ন, শক্তিশালী ও আদর্শ রাষ্ট্র হিসাবে গড়িয়া তুলিতে পারি। আমীন।


বিডি ক্লিন এর ধারাবাহিক কার্যক্রম: বিডি ক্লিন কর্তৃক নির্ধারিত প্রতি সপ্তাহের একদিন কোন একটি নির্দিষ্ট এলাকা বাছাইপুর্বক উক্ত এলাকা পরিস্কার করা সহ সরাসরি বা মাইকিং এর মাধ্যমে আশেপাশের দোকানী ও সাধারণ জনগণকে যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলা বিষয়ক সচেতনতা এবং ডাস্টবিন ব্যবহারের পরামর্শ প্রদান করা বিডি ক্লিন এর সাধারণ ধারাবাহিক কার্যক্রম। এছাড়াও উপস্থিত সকল স্বেচ্ছাসেবীদের অংশগ্রহনে একটি গ্রুপ ছবি ও শপথ বাক্য পাঠ এর মাধ্যমে শুরু হয় প্রতি সপ্তাহের ধারাবাহিক কার্যক্রম।


পরি ও স্বপ্ন: পরিচ্ছন্ন বাংলাদেশের স্বপ্নদুত "পরি" (মেয়ে) ও "স্বপ্ন" (ছেলে) স্বেচ্ছাসেবীদের পাশাপাশি পরিচ্ছন্নতা বিষয়ক জনসচেতনতা বৃদ্ধিতে সবসময় নিয়োজিত থাকবেন।


পরিচ্ছন্ন বাংলাদেশের সুফল: অপরিচ্ছন্ন শহরের তুলনায় পরিচ্ছন্ন শহরে ৪৬% রোগজীবাণুর প্রকোপ কমে যায়। ফলে দেশের সকল জনগণ ৪৬% রোগজীবাণুর আক্রমণ থেকে সুরক্ষা পাবে। সর্বোপরি পরবর্তী প্রজন্মের জন্য নিশ্চিত হবে স্বাস্থ্যকর ও পরিচ্ছন্ন পরিবেশ। এছাড়াও পরিচ্ছন্ন দেশ হিসেবে বিশ্ব মানচিত্রে স্থান করে নিবে আমাদের প্রিয় জন্মভূমি বাংলাদেশের নাম।

 


আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top