রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

করোনা আতষ্কে উপজেলাবাসী

দুর্গাপুরে ঢাকা ও নারায়ণগঞ্জ ফেরত ৭০ জনের তালিকা ইউএনও’র হাতে


প্রকাশিত:
১৫ এপ্রিল ২০২০ ০৩:০২

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০১:০৮

ছবি: সংগৃহীত

করোনা আতষ্কের মধ্যে দুর্গাপুরে ঢাকা ও নারায়ণগঞ্জ ফেরত লোকদের নিয়ে বেকায়দায় পড়েছে উপজেলাবাসী। গত কয়েক দিনে ৭০জন লোক ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে দুর্গাপুর উপজেলায় এসেছেন। উপজেলা স্বাস্থ্য বিভাগ আগত এই লোকদের তালিকা প্রস্তুত করে প্রশাসনিক ব্যবস্থা নিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাছে প্রেরণ করেছেন।

বর্তমানে উপজেলায় ঢাকা ও নারায়ণগঞ্জ ফেরত লোকজন কেউ আত্নগোপনে আবার কেউ প্রকাশ্য ঘুরে বেড়াচ্ছেন। পুলিশ প্রশাসন হানা দিলে সাময়িকের জন্য তারা পালিয়ে বেড়াচ্ছেন। এছাড়াও উপজেলা প্রতিদিন ২০-৩০ (মিনি ট্রাক) মাছ যায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে।

প্রশাসন কঠোর হলেও প্রতিদিন রাত্রিকালীণ সময়ে গড়ে এসব মাছের ট্রাক যাচ্ছে ঢাকা ও নারায়ণঞ্জ সহ দেশের বিভিন্ন স্থানে। এসব লোকজন প্রতিদিন ঢাকা ও নারায়ণগঞ্জ যাতায়াত নিয়ে উপজেলায় করোনার ঝুঁকি বেড়েছে বলে আশষ্কা করছেন স্থানীয়রা।

উপজেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছেন, গত কয়েক দিনে ঢাকা ও নারায়ণগঞ্জ হতে দুর্গাপুর এসেছেন ৭০ জন ব্যক্তি। এদের একটি তালিকা তৈরি করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর প্রেরণ করা হয়েছে। তালিকায় রয়েছেন, আল-আমিন পিঃ মোঃ আমির আলী গোলাবাড়ী, শাহিদ পিতা আঃ গফুর গোলাবাড়ী, শিরিনা পিতা মোঃ নবি গোলাবাড়ী, রাফিল পিতা জালাল কিসমত হোজা,

শিলা পিতা রাফিল কিসমত হোজা, নাহিলা পিতা রাফিল কিসমত হোজা, ডলি পিতা শফিকুল হোজা অনন্ত কান্দি, সমশের আলী পিতা তমিরউদ্দিন হোজা অনন্ত কান্দি, সানোয়ার পিতা মোঃ ডাবলু হোজা অনন্ত কান্দি, আফজাল পিতা মোঃ আমান হোজা অনন্ত কান্দি, নুরুন্নাহার, পিতা মোঃ শাহজাহান আড়ইল, আঃ ছালাম, পিতা আঃ সামাদ বাদইল, নাজমুল, পিতা মোঃ ইলিয়াস বাদইল, সাবিতা পিতা মোঃ শফিক চোবাড়িয়া সাজিপাড়া,

মোঃ ফজলু সাকিদার পিতা মোঃ সায়েদ আড়ইল, মোঃ হাবিব পিতা আঃ রশিদ পানানগর ,মান্নান সায়মন পিতা তাছের খামারু ডাঙ্গিরপাড়া, মোঃ সুমন পিতা আবু বাক্কার আড়বাব পানানগর, রনি পিতা মোঃ জিয়ারুল পানানগর ,বিপ্লব, পিতা মোঃ আয়েন উদ্দিন গোপালপাড়া দুইজন আত্নীয় বুলবুল কবিরাজের বাড়িতে আত্ত্বগোপন করে আছে গোপালপাড়া বুলবুল / লাবনি, কাজেম কাজীর বাড়িতে আছে, গ্রাঃ সুর্যভাগ রিজিয়া, রুহুল আমিন,

গোলাবাড়ি রুহুল আমিন, পিঃ মোঃ আফান, গোলাবাড়ি শুভ, পিঃ মোঃ আজিজুল, গোড়খাই নার্গিস, পিঃ মোসলেম উদ্দিন, দূর্গাপুর ফোরমান, পিঃ আবু হাসেম, রাতুগ্রাম মোঃ সুমন, পিঃ ছফর আলী, রাতুগ্রাম আলামিন, পিঃ পচা নাপিত, চৌবাড়িয়াসাবিতা, পিঃ মোঃ শফিক, চোবাড়িয়া সাজিপাড়া মোঃ ফজলু সাকিদার,পিঃ মোঃ সায়েদ, আড়ইল মোঃ হাবিব, পিতা আঃ রশিদ, পানানগর মান্নান(সায়মন), পিঃ তাছের খামারু, ডাঙ্গিরপাড়া মোঃ সুমনম পিঃ আবু বাক্কার, আড়বাব পানানগর রনি, পিঃ মোঃ জিয়ারুল, পানানগর বিপ্লব, পিঃ মোঃ আয়েন উদ্দিন,

গোপালপাড়া দুইজন আত্নীয় বুলবুল কবিরাজের বাড়িতে আত্ত্বগোপন করে আছে, গোপালপাড়া বুলবুল / লাবনি, কাজেম কাজীর বাড়িতে আছে, গ্রাঃ সুর্যভাগ রিজিয়া, স্বাঃ রুহুল আমিন, গোলাবাড়ি রুহুল আমিন, পিঃ মোঃ আফান,গোলাবাড়ি শুভ, পিঃ মোঃ আজিজুল, গোড়খাই নার্গিস, পিঃ মোসলেম উদ্দিন, দূর্গাপুর ফোরমান, পিঃ আবু হাসেম, রাতুগ্রাম মোঃ সুমন, পিঃ ছফর আলী, রাতুগ্রাম আলামিন, পিঃ পচা নাপিত, চৌবাড়িয়া, মোঃ রফিকুল,

অভিববক-ঝুমুর উদ্দিন কিসঃ গনকৈড়, মোঃ লিটন, পিঃ মোঃ আঃ কাশেম, কিসঃ গনকৈড়, জয়নাল আবেদিন, পিঃ মোঃ হাসেদ, দূর্গাপুর কারিগর পাড়া, মোঃ রহিদুল, পি, মৃ-আঃ কাশেম, আরবার, পানানগর, শাহ- আলম, পিÑমোঃ চয়েন উদ্দিন, কুমার পাড়া, গোপালপাড়া।

এছাড়াও স্থানীয়দের অভিযোগ, সম্প্রতি সময়ে দুর্গাপুর উপজেলায় প্রায় অর্ধশতাধিক লোক ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে এসেছেন। এদের কেউ এনজিও কর্মী, গামেন্টর্স কর্মী ও বিভিন্ন ধরনের চাকুরীজীবি রয়েছেন। তারা কৌশলে মাছের ট্রাক ও বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে এলাকায় আসছেন। এরমধ্যে দুর্গাপুর পৌর এলাকার দেবীপুর গ্রামের রয়েছেন ৫-৬জন।

ওই এলাকার সোনাইর পুত্র রুবেল হোসেন। তিনি গত সপ্তাহ খানেক আগে নারায়ণগঞ্জ এসেছেন। এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে থানার পুলিশ রুবেলের বাড়িতে হানা দেয়। এবং তাকে বাড়িতে হোম কোয়ারেন্টিতে থাকতে বলেন। তিনি কিছু ওইসব নিদের্শ পালন করছেন না অভিযোগ করেছেন এলাকাবাসী। উপজেলার আলিয়াবাদ গ্রামে নারায়ণগঞ্জ থেকে হাসান ও তার দুলাভাই। তারা আসার পর থেকেই সর্দিজ্বরে আক্রান্ত বলে অভিযোগ করছেন প্রতিবেশীরা।

এছাড়াও ওই গ্রামে ঢাকা থেকে এসেছেন আনসারের সদস্য ইসরাফিল, গামেন্টস কর্মী জুবায়ের রনি, তার স্ত্রী ও ছোট বাচ্চা। হাটকানপাড়া থেকে প্রতিদিন ঢাকা ও নারায়ণগঞ্জ যাতায়াত করছেন। এদের কানপাড়া এলাকার জাকির, আক্কাস, সমসের। এরা সবাই ট্রাক ড্রাইভার। গত দুই দিন আগে উপজেলার পাইকতলী গ্রামে ঢাকা এসে দ্ইুজন। হাসান ও তার স্ত্রী।

আসার পর থেকেই তারা সর্দিজ্বরে আক্রান্ত বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। এদিকে, দুর্গাপুর পৌর সদর সিংগা গ্রামে গত রাতে নারায়ণগঞ্জ দুই জন এসেছেন এদের আলাল মেয়ে আখি ও স্বামী। এছাড়াও পৌর এলাকার রৈপাড়া গ্রামের শামীম নামের এক ব্যাক্তি নারায়ণগঞ্জ বাসায় এসেছেন। এলাকাবাসীয় অভিযোগ ভিত্তিতে স্থানীয় উপজেলার ওইসব বাড়িতে অভিযান পরিচালনা করে হোম কোয়ারেন্টিতে থাকতে বলাও তারা কিছু মানছেন বলে অভিযোগ এলাকাবাসীর।

দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) খুরশীদা বানু কনা বলেন, ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে এসেছেন এমন লোকজনের তালিকা করা হয়েছে। থানার পুলিশ ওই সব বাড়িতে অভিযান পরিচালনা করে তাদের হোম কোয়ারেন্টি মানতে নিদের্শ দেওয়া হয়েছে। এরপর তারা বিভিন্ন জায়গায় হোম কোয়ারেন্টি মানছেন বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। এখন থেকে যারা হোম কোয়ারেন্টি মানছে না তাদের জরিমানা করা হবে বলে জানান ওসি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মহসীন মৃধা বলেন, ঢাকা ও নারায়ণগঞ্জ হতে আগত লোকজন হোম কোয়ারেন্টি রোলস ভঙ্গ করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এমন কি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টি (স্কুল ভবনে) আটকিয়ে রাখা হবে। এই সংকটময় অবস্থায় ইউএনও মহসীন মৃধা সবাইকে সচেতন হওয়ার আহব্বান জানান।

 

আরপি/ এমবি



আপনার মূল্যবান মতামত দিন:

Top