রাজশাহী সোমবার, ২০শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১

ফটোকপির দোকানে মাধ্যমিকের সার্টিফিকেট


প্রকাশিত:
৩০ আগস্ট ২০১৯ ০৮:১৫

আপডেট:
৩১ আগস্ট ২০১৯ ২৩:৩২

রাজশাহীর পুঠিয়ায় ভাই ভাই কম্পিউটার এন্ড ফটোস্ট্যাট নামের একটি দোকানে ভুয়া শিক্ষা সনদ প্রস্তুতের সময় হাতেনাতে জুয়েল রানা (৩০) নামের এক যুবককে আটক করে ভ্রাম্যমান আদালত।

এসময় দোকানটিতে তল্লাশী চালিয়ে কয়েকটি ভুয়া শিক্ষা সনদ, জন্মসনদ ও জাতীয় ভোটার আইডি কার্ড উদ্ধার করা হয়েছে। পরে তার কাছ থেকে ৫ হাজার টাকা জরিমানা আদায় করে ব্যবহীত কম্পিউটারটি জব্দ করেছে ভ্রাম্যমান আদালত।

আজ বৃহস্পতিবার বিকেলে গোপন সংবাদের ভিত্তিতে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউএনও মোঃ ওলিউজ্জামান উপজেলা পরিষদ মার্কেটে অবস্থিত ফটোকপির দোকানটিতে এ অভিযান পরিচালনা করেন।

জুয়েল রানা উপজেলার পৌর এলাকার কৃঞ্চপুর মহল্লার বাসিন্দা মমিনের ছেলে। সে ওই দোকানের কম্পিউটার অপারেটরের কাজ করেন।

ভ্রাম্যমান আদালত সুত্রে জানা গেছে, বিকেলে উপজেলা সদরে অবস্থিত কম্পিউটারের দোকানে জুয়েল রানা একজন নারীর জন্য এসএসসির একটি ভুয়া সার্টিফিকেট প্রস্তুত করছিলেন। এসময় তাকে হাতেনাতে আটক করে ভ্রাম্যমান আদালত। পরে দোকান ঘর ও কম্পিউটার তল্লাশি করে ভুয়া শিক্ষাসনদ, জন্ম সনদ ও ভোটার আইডি কার্ড তেরির কয়েকটি আলামত উদ্ধার করা হয়।

ভ্রাম্যমান আদালতের জিজ্ঞাসাবাদে জুয়েল রানা জানায়, এক জনের যে কোন সার্টিফিকেট স্ক্যান করে সেটি কম্পিউটারের মাধ্যমে ইডিট করে হুবুহু আরেকজনের নামে নকল সার্টিফিকেট বানিয়ে সেগুলো বিক্রি করে আসছিলেন তারা। সেখানে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ প্রায় সকল শিক্ষা বোর্ডের সার্টিফিকেট প্রস্তুত করা হতো। কম্পিউটারে প্রিন্ট দেয়া এসব ভুয়া সার্টিফিকেট কিনে নিয়ে অনেকে এগুলো ব্যবহার করে দেশের বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানে চাকুরি করে থাকেন। ওই নারীও কোথাও চাকুরি করার লক্ষে এসএসসির ভুয়া সনদপত্র কিনতে এসেছিলেন। তবে কম্পিউটার অপারেটরের ৫ হাজার টাকা অর্থদণ্ড হলেও সার্টিফিকেট কিনতে আসা নারীকে ছেড়ে দেয়া হয়েছে। পরে জরিমানার ৫ হাজার টাকা আদায় করে তার জুয়েলের ব্যবহীত কম্পিউটারটি জব্দ করে নিয়েছে ভ্রাম্যমান আদালত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ওলিউজ্জামান জানান, ভুয়া সনদপত্র ও কম্পিউটারটি আলামত হিসেবে জব্দ করা হয়েছে। তবে কম্পিউটারটি ফরমেট করে তাকে ফেরত দেয়া হবে। এছাড়াও এধরনের কাজ থেকে বিরত থাকতে সকল কম্পিউটার অপারেটরদের সর্তক করা হয়েছে বলেও জানান তিনি।

 

আরপি/এএস



আপনার মূল্যবান মতামত দিন:

Top