রাজশাহী সোমবার, ২২শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১

ইমো হ্যাক করে প্রতারণার দায়ে ৫ বছরের জেল


প্রকাশিত:
২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪৩

আপডেট:
২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪৮

ছবি: সাজাপ্রাপ্ত আসামি

নারী সেজে ইমো হ্যাক করে প্রতারণার দায়ে এক যুবককে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন রাজশাহীর আদালত। এছাড়াও তাকে পাঁচ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জিয়াউর রহমান এ রায় দেন। ডিজিটাল নিরাপত্তা আইনের পৃথক দুইটি ধারায় আসামিকে এই সাজা দেওয়া হয়।

সাজাপ্রাপ্ত আসামি রাজু আহমেদ নাটোরের লালপুর উপজেলার মোহরকয়া ভাঙ্গাপাড়া গ্রামের আজিজুর রহমান সেন্টুর ছেলে। রায় ঘোষণার সময় তিনি আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা সাংবাদিকদের বলেন, অভিযুক্ত আসামি নারী সেজে ইমোতে একটি অ্যাকাউন্ট খুলেছিলেন। সেটি ব্যবহার করে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকার এক নারী ও তার প্রবাসী বোন জামাইয়ের ইমো অ্যাকাউন্ট হ্যাক করেন। এরপর তাদের আইডি ফিরিয়ে দিতে ২০ হাজার টাকা চাঁদা দাবি করেন।

এ ঘটনায় ভুক্তভোগী নারী ২০২২ সালের ১৪ ডিসেম্বর নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। এরপর বিষয়টি তদন্তের জন্য নাটোর পুলিশ সুপারের কার্যালয়ে পাঠানো হয়। পুলিশ তদন্ত করে আসামির পরিচয় নিশ্চিত হওয়ার পর ২০২৩ সালের ১৩ মার্চ তাকে গ্রেপ্তার করে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে রাজুর বিরুদ্ধে লালপুর থানায় মামলা দায়ের করে।

মামলার সাক্ষ্যগ্রহণ শেষে রায়ে আদালত একটি ধারায় আসামিকে দুই বছর সশ্রম কারাদণ্ড ও দুই লাখ টাকা জরিমানা অনাদায়ে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। অপর একটি ধারায় তিন বছরের কারাদণ্ডের পাশাপাশি তিন লাখ টাকা জরিমানা অনাদায়ে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়। সাজা একটির পর অন্যটি কার্যকর হবে বলেও উল্লেখ করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top