রাজশাহী শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১

শতবর্ষী নৌকা বাইচের প্রথম দিনে ডুবলো নৌকা,পরে উদ্ধার


প্রকাশিত:
১৩ অক্টোবর ২০২৩ ০০:৪০

আপডেট:
১৭ মে ২০২৪ ১০:১১

ছবি: নৌকা বাইচ

শতবর্ষী নৌকা বাইচের প্রথম দিনে প্রতিযোগিতায় অংশ নেওয়া ছোট একটি নৌকা ডুবির ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় শিমুলতলাঘাট এলাকার নদীতে এ ঘটনা ঘটেছে।

জানা যায় বাঘাউপজেলার গড়গড়ি ইউনিয়নের বেঙগাড়িতে ৩দিন ব্যাপি নৌকা বাইচ মেলার আয়োজন করা হয়। প্রথম দিন বৃহস্পতিবার নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশ নেয় কাঠের তেরী ছোট নৌকা। মেলা অনুষ্ঠানের স্থান থেকে ১ কিলোমিটার দুরে প্রতিযোগতায় অংশ নেওয়া ছোট একটি নৌকা ডুবে যায়।

আরও পড়ুন: প্রাথমিকে শিক্ষক নিয়োগ, প্রথম ধাপের পরীক্ষা ২৪ নভেম্বর

তবে কোন প্রাণহানির ঘটনা ঘটেনি। নৌকার মাঝি মাল্লারা সাঁতরে উপরে উঠার চেষ্টাকালে নদীতে নৌকা বাইচ দেখতে আসা নৌকায় ভ্রমণকারি একটি দল তাৎক্ষাণিক ঘটনাস্থলে গিয়ে মাঝিমাল্লাদের উদ্ধার করে। পরে ডুবে যাওয়া নৌকাটিও উদ্ধার করা হয়।

প্রত্যক্ষদর্শী রজব আলী ও রিপন খানসহ কয়েকজন জানান, তারা নৌকা নিয়ে পশ্চিম দিক থেকে পূর্ব দিকে আগাচ্ছিল। এ সময় প্রতিযোগিতায় অংশ নেওয়া একটি নৌকা শিমুলতলা ঘাট এলাকার নদীতে ডুবে যায়।

ডুবে যাওয়া নৌকার মাঝি বেংগাড়ী গ্রামের শরিফুল ইসলাম জানান, তিনিসহ ১৩ জন মাল্লা বৈঠা নিয়ে নৌকা চালাচ্ছিল। পশ্চিম থেকে পূর্ব দিকে যাওযার সময় স্রোত ও ঢেউয়ের মুখে পড়ে তার নৌকাটি ডুবে যায়। সবাই সাঁতরে কিনারে উঠার চেষ্টা করি। পরে অন্য নৌকার লোকজন গিয়ে তাদের উদ্ধার করে। পরে ডুবে যাওয়া নৌকাটিও উদ্ধার করা হয়।

নৌকা বাইচ মেলা আয়োজক কমিটির সভাপতি, গড়গড়ি ইউনিয়নের চেয়ারম্যান, ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক রবিউল ইসলাম রবি বলেন, গড়গড়ির বেংগাড়ি এলাকার শত বছরের গ্রামীণ ঐতিহ্য নৌকা বাইচ। বৃহস্পতিবার (১২ অক্টোবর) থেকে তিন ব্যাপি আয়োজন করা হয়েছে নৌকা বাইচ মেলার।

প্রথম দিন ছোট নৌকা ডুবির ঘটনাটি অনাকাঙ্খিত। তবে সকলকেই সতর্কতার সাথে নদীতে নৌকা চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। দ্বিতীয় দিন শুক্রবার (১৩ অক্টোবর) ইঞ্জিন চালিত নৌকা প্রতিযোগিতা। তৃতীয় দিন শনিবার (১৪ অক্টোবর) বিকেলে ৭০ থেকে ৭৫ হাত লম্বা বৈঠা নৌকার প্রতিযোগিতা হবে । প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি।

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top