রাজশাহী শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪, ৩০শে চৈত্র ১৪৩০


প্রাথমিকে শিক্ষক নিয়োগ, প্রথম ধাপের পরীক্ষা ২৪ নভেম্বর


প্রকাশিত:
১৩ অক্টোবর ২০২৩ ০০:২২

আপডেট:
১৩ এপ্রিল ২০২৪ ০৫:৩৫

ফাইল ছবি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগে প্রথম ধাপের পরীক্ষা আগামী ২৪ নভেম্বর অনুষ্ঠিত হবে। এ ধাপে বরিশাল, সিলেট ও রংপুর জেলার প্রার্থীদের পরীক্ষা নেওয়া হবে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) রাত ৮টার দিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন এ তথ্য নিশ্চিত করেন।

প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, আসন্ন জাতীয় নির্বাচনের আগেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা আয়োজনের নীতিগত সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। সে অনুযায়ী প্রথম ধাপে আবেদন করা প্রার্থীদের পরীক্ষা ২৪ নভেম্বর অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: স্মার্টফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম কি?

এদিকে, এবারও শিক্ষক নিয়োগ পরীক্ষার সার্বিক ব্যবস্থাপনা করবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। প্রতিষ্ঠানটির সঙ্গে আগেই সব ঠিকঠাক করে রেখেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এতে নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁসসহ প্রক্সি ও জালিয়াতি এড়ানো সম্ভব হবে।

জানা গেছে, গত ২৪ মার্চ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে প্রথম ধাপের আবেদন শেষ হয়। ছয়মাস পার হলেও নিয়োগ পরীক্ষা নিয়ে কোনো সুখবর দিতে পারছিল না কর্তৃপক্ষ। মূলত অর্থ ছাড় নিয়ে দেখা দেয় জটিলতা।

পরীক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়নে যে খরচ, তা জোগাতে অর্থ মন্ত্রণালয়ের সায় মিলছিল না। অবশেষে গত সেপ্টেম্বর মাসে সেই জটিলতা কেটেছে। অর্থ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত চিঠি পাওয়ার পর প্রাথমিকের নিয়োগ পরীক্ষার তারিখ ঘোষণা করা হলো।

গত ২৮ ফেব্রুয়ারি প্রথম ধাপে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ ধাপে আবেদনের শেষ সময় ছিল ২৪ মার্চ। প্রথম ধাপে আবেদন জমা পড়ে ৩ লাখ ৬০ হাজার ৭০০টি।

দ্বিতীয় ধাপে ২৩ মার্চ ময়মনসিংহ, খুলনা ও রাজশাহী বিভাগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আবেদনের শেষ সময় ছিল ১৪ এপ্রিল। দ্বিতীয় ধাপে আবেদন করেন ৪ লাখ ৩৯ হাজার ৪৩৮ জন।

১৮ জুন তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়। এ ধাপে আবেদন শেষ হয় গত ৮ জুলাই। তৃতীয় ধাপে আবেদন জমা পড়েছে ৩ লাখ ৪০ হাজারের কিছু বেশি।

 

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top