রাজশাহী মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১

সাবেক প্রেমিকার আপত্তিকর ছবি ছড়ানোয় যুবকের কারাদণ্ড


প্রকাশিত:
১ আগস্ট ২০২৩ ০৩:০৫

আপডেট:
৭ মে ২০২৪ ০৫:৫০

প্রতীকী ছবি

প্রেমিকার অন্যত্র বিয়ের পর আপত্তিকর ছবি ছড়িয়ে দেওয়ার অভিযোগে নাটোরের এক যুবককে দুই বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে রাজশাহীর আদালত। এছাড়াও তাকে দুই লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।

সোমবার (৩১ জুলাই) দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জিয়াউর রহমান এ রায় দেন।

ডিজিটাল নিরাপত্তা আইনের পৃথক দুইটি ধারায় আসামিকে এই সাজা দেওয়া হয়।

রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) ইসমত আরা এসব তথ্য নিশ্চিত করেছেন।

সাজাপ্রাপ্ত যুবকের নাম মিজানুর রহমান বাবু। তিনি নাটোর সদর উপজেলার বাঙ্গাবাড়িয়া বাজার এলাকার মৃত মজিবুর রহমানের ছেলে। রায় ঘোষণার সময় আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন তিনি।

আইনজীবী ইসমত আরা জানান, একই উপজেলার এক তরুণীর সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে আসামি মিজানুরের। কিন্তু মিজানুর রহমানের স্বভাব চরিত্র ভালো না হওয়ায় শেষ পর্যন্ত তার সঙ্গে বিয়ে দিতে রাজি হয়নি তরুণীর পরিবার। এতে ক্ষুব্ধ হয়ে গত বছরের ২৩ মে ওই তরুণীর আপত্তিকর ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেন মিজানুর।

এ ঘটনায় ভুক্তভোগী তরুণী ডিজিটাল নিরাপত্তা আইনে মিজানুরের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। আদালত তা আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) মামলার তদন্ত করার নির্দেশ দেন। পরে তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ায় মিজানুরকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে পিবিআই। আদালতে সাক্ষ্যগ্রহণ শেষে মিজানুর দোষী সাব্যস্ত হওয়ায় আদালত আজ দুপুরে মামলার রায় ঘোষণা করলেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, রায়ে ডিজিটাল নিরাপত্তা আইনের ২০১৮ এর ২৫(২) ধারায় এক বছরের সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এছাড়াও ডিজিটাল নিরাপত্তা আইনের ২০১৮ এর ২৯(২) ধারায় আরও এক বছরের সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

 

 

আরপি/এসআর-১০



আপনার মূল্যবান মতামত দিন:

Top