রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

বিয়েতে রাজি না হওয়ায় কিশোরীর অশ্লীল ছবি আপলোড, যুবকের সাজা


প্রকাশিত:
১৪ মার্চ ২০২৩ ২৩:০১

আপডেট:
১৫ মার্চ ২০২৩ ০০:৪৩

ফাইল ছবি

কিশোরীর অশ্লীল ছবি ধারণ ও ফেসবুকে ছড়িয়ে সম্মানহানির দায়ে এক যুবককে তিন বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন রাজশাহীর আদালত। প্রেমের নাম করে জোর করে ওই কিশোরীর অর্ধনগ্ন, নগ্ন ও অশ্লীল ছবি ধারণ করেছেন বলেও অভিযোগ ভুক্তভোগীর।

মঙ্গলবার (১৪ মার্চ) দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন।

একইসঙ্গে তাকে দুই লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। রায় ঘোষণার সময় আসামি আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) ইসমত আরা রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

সাজাপ্রাপ্ত যুবকের নাম পাবনার ঈশ্বরদী উপজেলার ফতে মোহাম্মদপুর নিউ কলোনীর বাচ্চু শেখের ছেলে সোহান শেখ (২৮)।

আইনজীবী ইসমত আরা জানান, আসামি সোহান শেখ স্কুলে যাওয়া-আসার পথে ভুক্তভোগী কিশোরীকে কটুক্তিসহ প্রেমের প্রস্তাব দেয়। পরবর্তীতে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক শুরু হয়। এর প্রেক্ষিতে বিভিন্ন জায়গায় ঘোরাফেরার এক পর্যায়ে কৌশলে কিশোরীর অর্ধনগ্ন, নগ্ন ও অশ্লীল ছবি মোবাইলে তুলে ধারণ করে।

পরে আসামি ওই কিশোরীকে বিয়ের প্রস্তাব দেয়। তবে মেয়ে অপ্রাপ্তবয়স্ক হওয়ায় প্রস্তাব প্রত্যাখ্যান করে পাত্রী পক্ষ। এরপর কিশোরীর পিতার মোবাইল চুরি করে ফেসবুকে ওই কিশোরীর অশ্লীল ছবি আপলোড করে। এমন অভিযোগের প্রেক্ষিতে থানায় মামলা দায়ের হয়। পরে আসামিকে গ্রেফতার করা হয় ও শুনানি শেষে আদালত আজকে রায় ঘোষণা করেন।

তিনি আরও বলেন, রায়ে ডিজিটাল নিরাপত্তা আইনের ২০১৮ এর ২৫(২) ধারায় দুই বছরের সশ্রম কারাদন্ড এবং এক লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়াও ডিজিটাল নিরাপত্তা আইনের ২০১৮ এর ২৯(২) ধারায় এক বছরের সশ্রম কারাদন্ড এবং এক লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড হয়েছে। আসামির মূল হাজতবাস কারাদণ্ড থেকে বাদ যাবে বলেও রায়ে উল্লেখ করা হয়।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top