রাজশাহী বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১

তিন যুগ পর বসতভিটার দখল পেল আদিবাসী পরিবার


প্রকাশিত:
২১ জানুয়ারী ২০২৩ ০৯:২৯

আপডেট:
২৪ এপ্রিল ২০২৪ ০৯:২১

রাজশাহীর গোদাগাড়ীতে দীর্ঘ প্রায় ৩৪ বছর পর বসতভিটার দখল পেয়েছেন ভোলা মার্ডি নামের এক আদিবাসীর পরিবার। রাজশাহী জেলা প্রশাসকের হস্তক্ষেপে স্থানীয় ভূমিদস্যুর কাছ থেকে জমিটি ফিরে পান তারা।

শুক্রবার (২০ জানুয়ারি) অভিযান পরিচালনা করে নির্মাণাধীন অবৈধ স্থাপনা অপসারণ করে ওই পরিবারের কাছে জমিটি ফিরিয়ে দেওয়া হয়।

রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) আব্দুল জলিল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, ১৯৮৯-৯০ সালে ভোলা মার্ডি গোদাগাড়ী উপজেলার রিশিকুল ইউনিয়নের বামলাহাল মৌজার ৯০১ দাগের ৩৪ শতক খাস জমি বন্দোবস্ত নেন। তবে ভোলা মার্ডি ও তার পরিবারকে নানা রকম ভয়ভীতি দেখিয়ে ভূমিদস্যু সারোয়ার জাহান ডাবলু স্থানীয় শাজাহানের সহযোগিতায় জায়গাটি জবর দখল করে রেখেছিলেন। এরপর তিন সপ্তাহ আগে হঠাৎ আদিবাসী পরিবারকে ভয়ভীতি দেখিয়ে তারা ভবন নির্মাণ কাজ শুরু করেন।

নিরূপায় হয়ে গতকাল বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সকালে রাজশাহী জেলা প্রশাসকে লিখিত অভিযোগ দায়ের করেন তিনি। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে আজ (শুক্রবার) সকালে গোদাগাড়ী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সবুজ হাসান অভিযান পরিচালনা করে নির্মাণাধীন অবৈধ স্থাপনাটি অপসারণ করেন এবং ওই আদিবাসী পরিবারকে জমিটি ফিরিয়ে দেন।

রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) আব্দুল জলিল জানান, গতকাল (শুক্রবার) সকালে ভোলা মার্ডি নামক এক আদিবাসীর লিখিত অভিযোগে বিষয়টি জানতে পারি। অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে গোদাগাড়ী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসানকে দ্রুততার সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেই। এরপর আজকে (শুক্রবার) সকালে অভিযান পরিচালনা করে নির্মাণাধীন অবৈধ স্থাপনা অপসারণ করে আদিবাসী পরিবারের কাছে জমিটি ফিরিয়ে দেওয়া হয়েছে।

জমির মালিক ভোলা মার্ডি জমি পেয়ে বলেন, দীর্ঘদিন পর জায়গাটি পেয়ে খুব খুশি হয়েছি। জেলা প্রশাসক ও স্থানীয় প্রশাসনকে অনেক ধন্যবাদ জানাই।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top