রাজশাহী শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

বাড়ি রাজশাহী, জন্ম সনদে এলো উগান্ডা


প্রকাশিত:
১২ জানুয়ারী ২০২৩ ০৯:২৮

আপডেট:
৪ মে ২০২৪ ০৪:৪০

ফাইল ছবি

অনলাইন জটিলতার কারণে প্রায়ই সম্মুখীন হতে হয় অদ্ভুদ সব অভিজ্ঞতার। এবার রাজশাহীতে ঘটেছে এমনই এক ভুল। জেলার পুঠিয়া উপজেলার এক সন্তানের জন্ম সনদে ঘটেছে এই কাণ্ড। সনদে পিতা-মাতার জাতীয়তা উগান্ডা হিসেবে উল্লেখ করে ইউনিয়ন পরিষদ।

উপজেলার ১ নম্বর সদর ইউনিয়ন পরিষদের এই ভুলে এলাকাজুড়ে উঠেছে সমালোচনার ঝড়। তবে সার্ভারের ত্রুটির কারণে এমন ঘটেছে বলে দাবি ইউনিয়ন পরিষদ সংশ্লিষ্টদের।

বিষয়টি মঙ্গলবার (১০ জানুয়ারি) বিকেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনায় আসে। গুরুত্বপূর্ণ কাজে দায়িত্বে থাকা ব্যক্তিদের নিয়েও কঠোর সমালোচনা করেন সকলে।

এর আগে সোমবার (৯ জানুয়ারি) জন্ম সনদটি হাতে পান ভুক্তভোগী পরিবার।

এ বিষয়ে ভুক্তভোগী রাকিবুল ইসলাম বলেন, প্রায় ১০ মাস আগে আমাদের একটি ছেলে সন্তান হয়। গত ডিসেম্বরে তার জন্মসনদ করাতে পরিষদে আবেদন করেছিলাম। সোমবার (৯ জানুয়ারি) সকালে পরিষদ থেকে জন্মসনদটি তুলে আনা হয়। পরে বাড়ি ফিরে দেখি সনদে পিতা-মাতার জাতীয়তার স্থানে বাংলাদেশের জায়গায় উগান্ডা লেখা রয়েছে।

তিনি আরও বলেন, ওই সনদে চেয়ারম্যান নিজেই সিল স্বাক্ষর করেছেন। এ ভুলের বিষয়টি পরিষদে জানিয়েছি। তবে সংশোধনির জন্য আবারও টাকা দিতে হয়েছে।

পরিচয় গোপন রেখে ওই ইউনিয়ন পরিষদের এক সদস্য জানান, পরিষদের ডাটা এন্ট্রি অপারেটর মাঝে মধ্যেই এমন ঘটনা ঘটাচ্ছে। এ বিষয়গুলো যথাযথ তদারকি করতে চেয়ারম্যান ওই অপারেটরকে একাধিকবার বলেও কোনো সুরাহা হচ্ছে না। আর তাদের এই ভুলের মাশুল এলাকার সাধারণ লোকদের দিতে হয়।

ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আশরাফ খান ঝন্টু ঘটনার বিষয়টি স্বীকার করেছেন। তিনি বলেন, এটা আমাদের ভুল নয়, মাঝে মধ্যে সার্ভারের কারণে এমনটি ঘটে থাকে। তবে ভুক্তভোগী সংশোধনির আবেদন করলে আমরা ঠিক করে দেব।

 

 

আরপি/এসআর-০৯


বিষয়: পুঠিয়া


আপনার মূল্যবান মতামত দিন:

Top