রাজশাহী সোমবার, ১৩ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১

ঘন কুয়াশার সঙ্গে গুঁড়িগুঁড়ি বৃষ্টি, জবুথবু পদ্মাপাড়ের জনজীবন


প্রকাশিত:
২৭ ডিসেম্বর ২০২২ ২২:১১

আপডেট:
১৩ মে ২০২৪ ১২:৩৪

ছবি: সংগৃহীত

উত্তরাঞ্চলসহ দেশের অধিকাংশ অঞ্চলে যখন তীব্র শীতের কাঁপুনি তখন অনেক জায়গায় গুঁড়িগুঁড়ি বৃষ্টির হাতছানি। গত কয়েকদিন ধরেই ঘন কুয়াশার চাদরে মুড়ি দিয়ে আছে পদ্মাপাড়ের নগরী রাজশাহী। ভোরে সূর্যোদয় হলেও আড়মোড়া ভেঙে সবুজ-শ্যামল প্রকৃতি সজীব হয়ে উঠতে পারছে না সহজেই।

এরমধ্যেই সোমবার (২৬ ডিসেম্বর) দিনগত শেষ রাতের দিকে রাজশাহীসহ দেশের বিভিন্ন জায়গায় বর্ষিত হয় গুঁড়িগুঁড়ি বৃষ্টি। বৃষ্টির সাথে মেঘের হাঁকডাকও শোনা যায় জোরেসোরে।

আবহাওয়া অফিসের তথ্যমতে, প্রায় দুই মাস পর বৃষ্টির দেখা মিললো রাজশাহীতে। এর আগে সবশেষ ২৫ অক্টোবর ১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল রাজশাহীতে। আর আজ (মঙ্গলবার) দুই দফায় হলো দশমিক আট মিলিমিটার বৃষ্টি।

একই সময়ে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও গত রোববার ১৩ ডিগ্রি সেলসিয়াস ও গত শনিবার ছিল ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি যেন বাড়িয়ে দিয়েছে শীতের তীব্রতা। অব্যাহত ঘন কুয়াশার সাথে এই বৃষ্টিপাতের ঠান্ডায় জবুথবু হয়ে পড়েছে পদ্মার তীর ঘেঁষা রাজশাহীর মানুষের জনজীবন। বিশেষ করে দিনমজুর ও নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষরা পড়েছেন চরম বিপাকে। সামান্য উপার্জনে চাল-ডাল জোটানোই যাদের প্রধান লক্ষ্য, শীত নিবারণের পোষাক কিনতে হিমশিম অবস্থা তাদের। দিনের আলো বেড়োতে দেরি হওয়ায় কাজেও নেতিবাচক প্রভাব পড়ছে শ্রমজীবীদের।

রাজশাহী আবহাওয়া অফিসের পূর্বাভাস সহকারী কামাল উদ্দিন বলেন, প্রায় ৬২ দিন পর আজ (মঙ্গলবার) ভোররাতে রাজশাহীতে বৃষ্টিপাত হলো। তবুও আজ সকাল ৯টার পরপরই আকাশে রোদ দেখা গিয়েছে। তবে আপাতত তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

তিনি আরও বলেন, ঘন কুয়াশাটা এখন পড়বেই। জানুয়ারী মাসে কমবেশি শৈত্যপ্রবাহ থাকেই। যখন বাতাস থাকবে তখন কুয়াশাটা কেটে যাবে, তখন আরও বেশি শীত অনুভূত হতে পারে। আর বাতাস না থাকার কারণেই কুয়াশা ঘনভাবে পড়বে।

এছাড়াও আবহাওয়া অফিসের এক পূর্বাভাসে জানানো হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আজকের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

 

 

আরপি/এসআর-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top