রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১

‘পাকিস্তানি শাসকগোষ্ঠী বাঙালিদেরকে মেধাশূন্য করতে চেয়েছিল’


প্রকাশিত:
১৫ ডিসেম্বর ২০২২ ০৪:৫১

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০৭:৫২

ছবি: আলোচনা সভা

পাকিস্তানি শাসকগোষ্ঠী বাঙালিদেরকে মেধাশূন্য করে পঙ্গু করতে চেয়েছিল বলে জানিয়েছেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ।

বুধবার (১৪ ডিসেম্বর) দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সারাদেশের মতো রাজশাহীতেও যথাযোগ্য মর্যাদা ও বিনম্র শ্রদ্ধার সঙ্গে নানা আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়। এ উপলক্ষে রাজশাহী জেলা প্রশাসন এ আলোচনা সভার আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে জিএসএম জাফরউল্লাহ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি জাতি যখন মুক্তির দ্বারপ্রান্তে ঠিক তখনই পাকিস্তানি দখলদার বাহিনি অত্যন্ত সুপরিকল্পিতভাবে জাতিকে মেধাশূন্য করার কূট-কৌশলে লিপ্ত হয়। তারা এদেশীয় দোসর রাজাকার, আলবদর, আল-শামসদের সহায়তায় জাতির মেধাবী সন্তানদের নির্বিচারে হত্যার মাধ্যমে এদেশের বুদ্ধিবৃত্তিক চর্চাকে হত্যা করে।

যারা বাংলাদেশের স্বাধীনতার পক্ষে ছিল না, তারা চেয়েছিল বুদ্ধিজীবী হত্যার মাধ্যমে দেশকে অচল করতে। আমাদের নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

বিভাগীয় কমিশনার বলেন, শহিদ বুদ্ধিজীবীদের চিহ্নিত করার জন্য কিছু কূট-কৌশলী লোক ছিল, যারা বাংলাদেশের স্বাধীনতা চায়নি। তারা সবসময় পাকিস্তানের পক্ষেই কাজ করেছে এবং তারা জানত বুদ্ধিজীবীরাই একটি দেশকে সামনে এগিয়ে নিতে পারে, সেজন্য যখনই বাংলাদেশ স্বাধীনতার ঠিক দ্বার-প্রান্তে তখনই জাতিকে মেধাশূন্য করে পিছনের দিকে নিতেই বুদ্ধিজীবীদের হত্যা করে।

তিনি আরও বলেন, একটি দেশকে সামনে এগিয়ে নিতে হলে বুদ্ধিজীবীদের গুরুত্ব অপরিসীম। বাংলাদেশকে মেধাশূন্য করার লক্ষ্যে পশ্চিম পাকিস্তানের পক্ষে যারা কাজ করেছে, তারা বুদ্ধিজীবীদেরকে চিহ্নিত করে পাকিস্তানের কাছে তালিকা পাঠিয়েছিল। আমাদের খুবই দুর্ভাগ্যের বিষয় আজ যে উন্নয়ন হয়েছে, এটা আরও আগেই হতে পারতো যদি আমাদের সেই সব সূর্য সন্তানরা বেঁচে থাকতো।

রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক, রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি রাশেদুল হাসান, রাজশাহীর পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, দৈনিক সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন নিউ গভ. ডিগ্রী কলেজের অধ্যক্ষ ড. মোঃ অলীউল আলম। সভা শেষে অতিথিরা শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে সনদ ও পুরস্কার তুলে দেন।

আলোচনা সভার শুরুতে শহিদ বুদ্ধিজীবীদের স্মরণ করে ১ মিনিট নীরবতা পালন করা হয়। এর আগে দিবস উপলক্ষে সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে শহিদ স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ করেন বিভাগীয় কমিশনার। 

 

 

 

আরপি/এসআর-০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top