রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

নারী অটো চালককে সহযোগিতার হাত বাড়ালেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী


প্রকাশিত:
৮ ডিসেম্বর ২০২২ ০৩:০৯

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১১:৪৫

ছবি: রাজশাহী পোস্ট

রাজশাহীর বাঘায় এক নারী অটোচালকের আবদার পূরণ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। ওই নারী অটোচালক ব্যাটারি নষ্ট হওয়ায় এক সেট নতুন ব্যাটারি কিনে দিতে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছে আবদার করেছিলেন তিনি।

সোমবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় ওই নারী অটোচালকের হাতে ব্যাটারি কেনার ৩২ হাজার টাকা তুলে দেওয়া হয়। বাঘা উপজেলার পাকুড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক সামিউল আলম সরকার নয়ন পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পক্ষে এই টাকা তুলে দেন।

ওই নারী অটোচালকের নাম জায়েদা বেগম। তিনি বাঘার পাকুড়িয়া ইউনিয়নের জোতকাদিরপুর গ্রামের বাসিন্দা।

খোঁজ নিয়ে জানা যায়, দরিদ্র পরিবারে জন্ম জায়েদা বেগমের চেহারা কালো হওয়ায় দীর্ঘদিন তাকে কেউ বিয়ে করতে চাননি। ৩০ বছর বয়সে শাহ জামালের সঙ্গে বিয়ে হলেও বছর খানেক সংসার করে অন্তঃসত্ত্বা অবস্থায় রেখে অন্যত্র চলে যান শাহ জামাল। আবারও বিয়ে করে সংসার শুরু করেন তিনি।

এদিকে, ছেলে সন্তান নিয়ে জীবনের কঠিন সময়ের মুখোমুখি হন জায়েদা বেগম। জীবিকার তাগিদে গ্রামের মানুষের বাড়িতে ঝিয়ের কাজ করতে শুরু করেন তিনি। পদ্মার দুর্গম বাংলাবাজার চরে অভাবের সংসার ছেড়ে ছেলে জায়দুল হককে নিয়ে চলে আসেন অন্যত্র। প্রায় ৩০ বছর ধরে থাকছেন উপজেলার পাকুড়িয়া ইউনিয়নের জোতকাদিরপুর গ্রামে।

এনজিও থেকে কিস্তিতে ৩২ হাজার টাকা নিয়ে একটি ব্যাটারিচালিত ভ্যান কিনেন জায়েদা বেগম। প্রশিক্ষণ নিয়ে রাস্তায় ভ্যান নিয়ে নামেন পেটের দু মুঠো খাবার জোগাতে। উপার্জিত অর্থ দিয়ে গ্রামে ৫ কাঠা জমি কিনে শুরু করেন নতুন জীবন। খেয়ে-পরে বেঁচে থাকার তাগিদে কোনো পেশাকে ছোট করে দেখেননি জায়েদা বেগম। এভাবেই পার করেন জীবনের ৫৫ বছর। হঠাৎ করেই অটোগাড়ির ব্যাটারি নষ্ট হয়ে যায় তার। এতে চরম বিপাকে পড়েন জায়দা বেগম। বন্ধ হতে ধরে আয় উপার্জনের একমাত্র অবলম্বনটি।

এমতবস্থায় গত শনিবার (৩ ডিসেম্বর) পররাষ্ট্র প্রতিমন্ত্রী পদ্মা নদী ভাঙন হতে রক্ষা প্রকল্পের ড্রেজিং কাজের উদ্ভোধনী অনুষ্ঠানে আসেন। এ সময় অটোচালক জায়েদা বেগম এক সেট নতুন ব্যাটারি কিনে দিতে আবেদন জানান প্রতিমন্ত্রীকে। প্রতিমন্ত্রী তার আবদার পূরণের প্রতিশ্রুতি দেন। এর প্রেক্ষিতে সোমবার এই সহযোগিতার অর্থ জায়েদা বেগমের হাতে তুলে দেওয়া হয়।

আবদার পূরণ হওয়ায় উচ্ছ্বসিত অটোচালক জায়েদা বেগম। খুশিতে কান্নারত অবস্থায় তিনি বলেন, ‘এই অটোর মাধ্যমে উপার্জিত টাকা দিয়েই আমার সংসার চলে। বাড়তি আয় করার আর কোনো পথ নেই। কিন্তু ব্যাটারি নষ্ট হওয়ায় অনেক বিপদের মুখে পড়েছিলাম। আমি চাওয়ার পররাষ্ট্র প্রতিমন্ত্রী আমার ব্যাটারি কেনার ব্যবস্থা করে দিয়েছেন। আল্লাহ উনার ভালো করুক।’

পাকুড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক সামিউল আলম সরকার নয়ন জানান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ্ব শাহরিয়ার আলমের নিকট আর্থিক অনুদানের আবেদন করেছিলেন জায়েদা বেগম। তার অটোগাড়িটির ব্যাটারি নষ্ট হওয়ার নতুন ব্যাটারি ক্রয়ের জন্য। তিনি নগদ ৩২ হাজার টাকা উপহার পাঠিয়েছেন। নেতার পক্ষে জাহেদা বেগমের হাতে উপহারের টাকা তুলে দিলাম।

নগদ অর্থ পেয়ে তার চোখেমুখে তৃপ্তি আর আনন্দের ছাপ দেখেছি। কাপড়ের আঁচলে চোখের পানি মুছে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের জন্য দোয়া করেছেন বলেও জানান এই আওয়ামী লীগ নেতা।

 

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top