রাজশাহী সোমবার, ৬ই ফেব্রুয়ারি ২০২৩, ২৫শে মাঘ ১৪২৯

ধর্ষণের পর হত্যা, ফাঁসিতে ঝুললো মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি


প্রকাশিত:
১ ডিসেম্বর ২০২২ ০৯:৩১

আপডেট:
৬ ফেব্রুয়ারি ২০২৩ ২২:২৯

ফাইল ছবি

রাজশাহী কেন্দ্রীয় কারাগারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক আসামির ফাঁসি কার্যকর হয়েছে। ধর্ষণের পর হত্যার মামলায় ওই আসামির ফাঁসি কার্যকর করা হয়।

বুধবার (৩০ নভেম্বর) রাত ১০টা ১ মিনিটে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ওই আসামির ফাঁসি কার্যকর করা হয়।

রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জেলার তারেক কামাল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ফাঁসি কার্যকর হওয়া আসামির নাম রাকিবর রহমান ওরফে ওকিবর। তিনি রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমতলা গ্রামের খলিলুর রহমানের ছেলে। ২৩ বছর ৩ মাস কারাভোগের পর তার এ ফাঁসি কার্যকর হলো।

কারা সূত্র জানায়, ১৯৯৯ সালের ২ জুন এক নারীকে ধর্ষণ করে হত্যা করে রাকিবর। এ ঘটনায় ৭ জনকে আসামি করে থানায় মামলা দায়ের হয়। সাক্ষ্যগ্রহণ শেষে চারজনকে মৃত্যুদণ্ড ও তিনজনকে খালাস প্রদান করেন আদালত। রায়ের বিপক্ষে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা উচ্চ আদালতে আপিল করেন।

২০০৮ সালের ১৭ মার্চ নিম্ন আদালতের রায় বহাল রাখেন হাইকোর্ট। সবশেষ ২০১৫ সালের ১২ মে আপিলের বিষয়টিও নিষ্পত্তি হয়। তবে আসামির আইনজীবীর রি-কলিং আবেদনের জন্য তার ফাঁসি কার্যকর স্থগিত ছিল। এ বছরের ১৬ জুন রি-কলের আবেদনও নামঞ্জুর করেন আদালত।

রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জেলার তারেক কামাল বলেন, ‘আপিলের পর দণ্ডপ্রাপ্ত রাকিবর মহামান্য রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষার আবেদন জানালে সেটিও নামঞ্জুর হয়। ফলে তার ফাঁসি কার্যকরে আর কোনো বাধা না থাকায় আইনগত প্রক্রিয়া মেনে বুধবার (৩০ নভেম্বর) রাত ১০টা ১ মিনিটে ফাঁসি কার্যকর করা হয়েছে।’

ফাঁসি কার্যকরের পর মরদেহ ময়নাতদন্ত করা হয়। পরে কারাবিধি মেনে তার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে বলেও জানান এই কারা কর্মকর্তা।

 

 

 

আরপি/এসআর-০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top