রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১

মাউশি রাজশাহীর সেই কামাল-রেজাকে বদলি


প্রকাশিত:
১ ডিসেম্বর ২০২২ ২০:২৭

আপডেট:
১ ডিসেম্বর ২০২২ ২০:৩৮

ছবি: সংগৃহীত

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) রাজশাহী অঞ্চল কার্যালয়ের পরিচালক ড. কামাল হোসেন ও সহকারী পরিচালক ড. আবু রেজাকে বদলি করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) ঢাকায় বিশেষ কর্মকর্তা হিসেবে তাদের পদায়ন করা হয়েছে।

বুধবার (৩০ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব চৌধুরী সামিয়া ইয়াসমীন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করা হয়।

বদলি করা দুইজনই বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ইতিহাস বিভাগের কর্মকর্তা। তবে ড. কামাল হোসেন অধ্যাপক ও ড. আবু রেজা সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

প্রজ্ঞাপনে আগামী ৬ ডিসেম্বরের মধ্যে বর্তমান কর্মস্থল মাউশি রাজশাহী অঞ্চল কার্যালয় থেকে অবমুক্ত হতে নির্দেশ দেওয়া হয়। অন্যথায় ৬ ডিসেম্বর অপরাহ্নে তাৎক্ষণিক অবমুক্ত মর্মে গণ্য হবেন।

এছাড়াও ওই দুই কর্মকর্তাকে আবশ্যিকভাবে নিজ নিজ পিডিএস এ লগ-ইন পূর্বক অবমুক্ত ও যোগদান প্রক্রিয়া সম্পন্ন করতে নির্দেশ দেওয়া হয়।

প্রসঙ্গত, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও অসদাচরণের অভিযোগের সত্যতা মেলায় শাস্তির মুখে পড়েছেন ডলি রানী পাল। চলতি বছরের ৩০ মার্চ মাউশির মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন শাখার পরিচালক প্রফেসর আমির হোসেনের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠিত হয়।

গত ১২ এপ্রিল রাজশাহীতে এসে সরেজমিন তদন্ত করে যায় ওই কমিটি। গত ২৪ আগস্ট তদন্ত কমিটি প্রতিবেদন দাখিল করে। এরই প্রেক্ষিতে গত ২২ সেপ্টেম্বর শাস্তিমূলক বদলির সুপারিশ করেন মাউশির সহকারী পরিচালক (কলেজ-২) তানভীর হাসান।

এদিকে, বহু আগে থেকেই মাউশির রাজশাহী আঞ্চলিক পরিচালক প্রফেসর ড. কামাল হোসেন ও সহকারী পরিচালক ড. আবু রেজা আজাদের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ ছিল শিক্ষকদের। এমপিওভুক্তি, পদোন্নতি কিংবা উচ্চতর স্কেল প্রাপ্তি, কোনোটাই মিলে না আর্থিক উপঢৌকন ছাড়া। অঞ্চলে এমপিওর নামে আড়াই হাজার শিক্ষকের কাছে গড়ে ৫০ হাজার টাকা করে নেওয়ার অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে। অভিযোগ ছিল, এমপিও আবেদন বাতিলের নামে হয়রানির।

এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে অভিযোগ আমলে নেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত বছরের ১০ ডিসেম্বর মাউশিকে পুরো বিষয় তদন্তের জন্য চিঠি দেয় দুদক। পরবর্তীতে চলতি বছরের ১২ জানুয়ারি রাজশাহী কলেজের অধ্যক্ষকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করে মাউশি। সরেজমিন তদন্ত করে সুস্পষ্ট মতামতসহ ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে আদেশ দিয়েছিল মাউশি।

এছাড়াও পরিচালক ও সহকারী পরিচালকের বিরুদ্ধে দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, অসদাচরণ, এমপিওভুক্তি, পদোন্নতি ও উচ্চতর স্কেল প্রদানে অনিয়ম ও হয়রানির অভিযোগ তোলেন বাংলাদেশ শিক্ষক সমিতি রাজশাহী অঞ্চল। তাদের অপসারণের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশও করেন আন্দোলনরত শিক্ষকরা।

 

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top