রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

রাবিতে শিক্ষকের সঙ্গে এবার অনশনে যোগ দিলেন শিক্ষার্থীরা


প্রকাশিত:
১ নভেম্বর ২০২২ ০৩:২৭

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০১:২৯

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ফরিদ উদ্দিন খানের একক অনশনে এবার যোগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (৩১ অক্টোবর) দুপুর ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরের ফুটপাতে বসে অনশন করতে দেখা যায় শিক্ষার্থীদেরকে।

অনশনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বলেন, মেডিকেল সিস্টেমের বিরুদ্ধে সবার দাঁড়ানো উচিত। রোগী যখন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে, তখন ২০ টাকার ফরম পূরণের মতো নিছক নিয়ম ভাঙতে হবে। চিকিৎসা যখন মৌলিক অধিকার, তখন অপারেশনের আগে আত্মীয়-স্বজনকে টাকার অ্যামাউন্ট জানানোটাও মানবাধিকার লঙ্ঘনের শামিল। আমাকে বাঁচাতে হলে যা যা করা দরকার রাষ্ট্র সেসব করবে। তবে আমাকে বাঁচানোর দায়িত্ব রাষ্ট্রের। সারাদেশের মেডিকেল সিস্টেমের বিরুদ্ধে দাঁড়ানোর আন্দোলনটা শুরু হোক রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকেই।

সবাইকে একজোট হয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়ে শিক্ষার্থীরা বলেন, এখানে কেউ প্রতিপক্ষ নয়, আমাদের নিজেদের জন্যই নিজেদের এগিয়ে আসতে হবে। আজ আমরা ভয়ংকর এই সিস্টেমের বিরুদ্ধে কথা বললে, তাদের তৈরি করা সিন্ডিকেট ভাঙতে পারলে আমাদের প্রজন্ম এবং আমাদের পরবর্তী প্রজন্ম এর সুফল ভোগ করবে। মেডিকেলের ‘রোগী জিম্মি’ সিস্টেম বন্ধে সবার উচিত যার যার অবস্থানে থেকে প্রতিবাদ করা।

শিক্ষার্থীদের অংশগ্রহণের বিষয়ে অধ্যাপক ড. ফরিদ উদ্দিন খান বলেন, আমার খুব ভালো লাগছে যে, আজ আমার ছাত্ররা দাবি আদায়ে আমার সঙ্গে অনশনে যোগ দিয়েছে। আমাদের সবার নিজ নিজ জায়গা থেকে এই চিকিৎসাসেবায় অনিয়ম, অবহেলা ও রোগীর স্বজনদের সঙ্গে অশোভন আচরণের প্রতিবাদে আন্দোলন করতে হবে।

প্রসঙ্গত, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের ওপর হামলাসহ সারাদেশে সরকারি হাসপাতালে চিকিৎসাসেবায় অনিয়ম, অবহেলা ও রোগীর স্বজনদের সঙ্গে অশোভন আচরণের প্রতিবাদে সোমবার সকাল ১০টায় অনশন শুরু করেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. ফরিদ উদ্দিন খান। তিনি অনশন শেষ করবেন বিকেল ৫টায়।

আরপি/ এসএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top