রাজশাহী শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

‘চলতি বছর বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ’


প্রকাশিত:
২১ অক্টোবর ২০২২ ২৩:২৬

আপডেট:
১৮ মে ২০২৪ ১২:১৫

ছবি: রাজশাহী পোস্ট

পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও রাজশাহী-৬ আসনের সংসদ সদস্য শাহরিয়ার আলম জানিয়েছেন, করোনা মোকাবিলা করতে যেয়ে যেখানে পশ্চিমা দেশগুলোর অর্থনীতি সংকুচিত হচ্ছে, সেখানে আইএমএফ-এর মতে চলতি বছর বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) দুপুরে রাজশাহীর চারঘাট উপজেলার কালুহাটী উচ্চ বিদ্যালয়ে নবনির্মিত একাডেমিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে শাহরিয়ার আলম বলেন, সকল চড়াই-উতরাই পেরিয়ে বাংলাদেশ আজকের জায়গায় এসে পৌঁছেছে। জাতিসংঘের ১৯৩টি দেশের অধিকাংশের মধ্যে বাংলাদেশের আমদানি নির্ভরতা কম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়ে নারীর যে ক্ষমতায়ন হয়েছে তার ভূয়সী প্রশংসা করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী সমাজে নারীর মর্যাদা প্রতিষ্ঠিত করেছেন। প্রধানমন্ত্রী উন্নয়নের যে মুকুট অর্জন করেছেন তাঁর সেই মুকুটের একটি পালক হল নারীর ক্ষমতায়ন।

তবে করোনাকালে আমাদের অনেক ক্ষতি হয়ে গেছে। এটা শুধু অর্থনৈতিক নয়, স্বাস্থ্যগত নয়, সামাজিক অনেক ক্ষতি হয়ে গেছে আমাদের। করোনার সময় দেশে বাল্যবিবাহ বেড়ে গেছে, এটা আমাদের জন্য ভালো নয়। এই বিষয়ে আমাদের পুনরায় একসঙ্গে কাজ করতে হবে।

একটি উন্নত সমাজ প্রতিষ্ঠায় শিক্ষকদের দায়িত্ব নেওয়ার আহ্বান জানিয়ে বাঘা-চারঘাটের এমপি বলেন, সমাজে শিক্ষকদের দায়িত্ব অনেক। শিক্ষকদেরকে দায়িত্ব নিয়ে নতুন প্রজন্মকে শিক্ষিত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। কখনোই দায়িত্বের প্রতি অবহেলা করা যাবে না। যেকোনো জায়গায়, যেকোনো পেশায় থেকে দায়িত্বের প্রতি অবহেলা এক ধরনের দুনীঁতি। তবে ছাত্র-ছাত্রীদেরও দায়িত্ব রয়েছে। তাদেরকে পড়া-লেখায় মনোযোগ দিতে হবে।

বিএনপি-জামাতের সমালোচনা করে শাহরিয়ার আলম বলেন, নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করা বিএনপি-জামাতের কাজ। তারা দেশের ভালো দেখতে পায় না, দেশের মানুষের ভালো তাদের সহ্য হয় না। তারা সারাক্ষণ সমালোচনা আর ষড়যন্ত্রে লিপ্ত। ২০৪১ সালে যে উন্নত বাংলাদেশ হবে সেই বাংলাদেশকে এগিয়ে নিতে নতুন প্রজন্মকে সৎ, যোগ্য ও শিক্ষিত মানুষ হিসেবে গড়ে ওঠার আহ্বানও জানান প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে চারঘাট উপজেলা চেয়ারম্যান ফকরুল আলম, উপজেলা নির্বাহী অফিসার সোহরাব হোসেন ও বাংলাদেশ আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের স্থানীয় পর্যায়ের নেতৃবৃন্দ বক্তৃতা করেন।

এর আগে কালুহাটী উচ্চ বিদ্যালয়ে নবনির্মিত দ্বিতল একাডেমিক ভবন উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

 

 

আরপি/এসআর-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top