রাজশাহী বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১

বাঘায় ১০দিনের অভিযানে ১৯ হাজার মিটার কারেন্ট-জাল জব্দ


প্রকাশিত:
১৭ অক্টোবর ২০২২ ০৪:২৭

আপডেট:
২৪ এপ্রিল ২০২৪ ০৩:২৫

রাজশাহীর বাঘা উপজেলার ২৬ কিলোমিটার পদ্মা নদী এলাকায় মা ইলিশ রক্ষার্থে বিশেষ অভিযান চালিয়ে সরকারিভাবে নিষেধাজ্ঞার ১০ দিনে ১৪ হাজার মিটার কারেন্ট জাল, দুটি নৌকা ও ছয় কেজি ইলিশ মাছ জব্দ করা হয়েছে । যার অনুমানিক বাজার মূল্যে ৪ লাখ ৫০ হাজার টাকা। ৭ অক্টোবর থেকে রোববার (১৬ অক্টোবর) পর্যন্ত অভিযান চালিয়ে এগুলো জব্দ করা হয়।

উপজেলা মৎস্য কর্মকর্তা সাহাদুল ইসলাম জানান, উপজেলা মৎস্য দপ্তর, বাঘা থানার পুলিশ, নৌ পুলিশ ,আলাইপুর ও মীরগঞ্জ, বিজিবি পৃথকভাবে পদ্মা নদীতে ৩টি মোবাইল কোটসহ ৩টি বিশেষ অভিযানে কারেন্ট জাল, নৌকা ,ইলিশ মাছ জব্দ করা হয়েছে। সেই সাথে নদীতে মাছ ধরার অপরাধে দুইজনকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মোবাইল কোট পরিচালনা করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. জুয়েল আহম্মেদ। সরকারিভাবে নিষেধাজ্ঞা জারি মাঝে উপজেলা মৎস্য দপ্তর উপজেলার পদ্মা নদীর বিভিন্ন ঘাট ২০ বার পরিদর্শন ,উপজেলার বিভিন্ন বাজার ২০ বার পরিদর্শন, উপজেলার বিভিন্ন মাছের আড়ত ১০ বার পরিদর্শন করেন।

অভিযানে আটককৃত জালগুলো উপজেলার কিশোরপুর, মীরগঞ্জ, আলাইপুর বিজিবি ক্যাম্প, আলাইপুর ঘাট এলাকায় জনসম্মুখে পুড়িয়ে দেয়া হয়। মাছগুলো স্থানীয় এতিমখানা ও গরীবদের মধ্যে বিতরণ করে দেয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আখতার বলেন, ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর ইলিশের প্রজনন সময়। মা ইলিশ নির্বিঘ্নে নদীতে আসা-যাওয়া করার জন্য ২২ দিনের জন্য সরকারিভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ সময় ডিম ছাড়ার জন্য মা ইলিশ গভীর সুমদ্র ছেড়ে মিঠা পানিতে চলে আসে। । এই ২২ দিন ইলিশ মাছ আহরণ, বেচাকেনা, পরিবহন ও মজুদ সম্পূর্ণ বন্ধ রাখার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

আরপি/ এসএডি-১১



আপনার মূল্যবান মতামত দিন:

Top