রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

‘তালপাকা গরমে’ রাজশাহীবাসীর হাঁসফাঁস


প্রকাশিত:
১৯ আগস্ট ২০২২ ০৪:৫০

আপডেট:
১৯ আগস্ট ২০২২ ০৪:৫৪

ছবি: রাজশাহী পোস্ট

সূর্যের প্রখর তাপ। ভাদ্র মাসের এই ‘তালপাকা গরমে’ রাজশাহী বাসীর যেন হাঁসফাঁস অবস্থা। গরমে বুধবার রাতে ঠিকমতো ঘুমাতেও পারেননি অনেকে। বৃহস্পতিবারও একই অবস্থা। প্রচণ্ড গরমে কষ্ট পাচ্ছেন নগরবাসী।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) ভাদ্র মাসের ৩ তারিখ। জন্মাষ্টমী উপলক্ষে সরকারি ছুটি থাকায় রাস্তায় গাড়ির চাপ কম। সরজমিনে নগরীর রেলগেট, নিউ মার্কেট, সাহেব বাজার জিরো পয়েন্ট, লক্ষীপুর এলাকা ঘুরে দেখা যায়, রাস্তাঘাটে মানুষের উপস্থিতিও কম।

এদিন প্রয়োজনের তাগিদে যারা বের হয়েছেন তারাও ছায়াযুক্ত স্থান খুঁজে চলাফেরা করছেন। রাস্তায় অনেকে হাতে থাকা  ব্যাগ দিয়ে মাথায় ঢেকে রোদের সরাসরি তাপ থেকে পরিত্রাণ চাইছেন। প্রয়োজনের তাগিদে যারাই বের হয়েছেন তীব্র গরমে অস্বস্তিতে পড়তে হয়েছে তাদের। এছাড়া এই গরমে বাসায় অবস্থান করেও লোডশেডিংয়ের কারণে নাভিশ্বাস অবস্থা নগরবাসীর।

নগর ভবনের সামনের ফুটপাত দিয়ে হেঁটে বাসায় যাচ্ছিলেন রবিউল নামে এক পথচারী। গরমে ভিজে গেছে তার পুরো শরীর। তিনি বলেন, যে গরম, মনে হচ্ছে মরেই যাবো।মনে হচ্ছে মরুভূমিতে হাঁটছি।

গরমে সবচেয়ে বিপাকে পড়েছেন নিম্ন-আয়ের খেটে খাওয়া মানুষ। দড়িখড়বোনা এলাকায় ঘামে ভেজা শরীরে রাস্তার পাশে ছায়ায় জিরিয়ে নিচ্ছিলেন এক রিকশাচালক। এই গরমে কষ্টের কথা জানান তিনিও। বলেন, আজকে টানতে (রিকশা চালাতে) খুব কষ্ট হইছে। অল্পতেই অবস্থা খারাপ হয়ে গেছে।

গরমে বাইরে বের হওয়া নগরবাসীর অনেককে ফুটপাতের দোকান থেকে শরবত পান করে তৃষ্ণা মেটাতে দেখা যায়। অনেকে আবার তৃষ্ণা মেটান আখের রস পান করে। তীব্র গরমে বিরক্তি প্রকাশ করেন তারা।

তবে গরমে ভোগান্তি পোহাতে হলেও সুখবর দিয়েছে আবহাওয়াবিদরা।বঙ্গোপসাগরে একটি লঘুচাপ বৃষ্টি হয়েছে।লঘুচাপটি আরও শক্তিশালী হতে পারে। এর প্রভাবে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।এদিন রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ২৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে ।

আরপি/ এসএডি-৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top