রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৮ই বৈশাখ ১৪৩১

রাজশাহীর আলোচিত মৃত আদিবাসী কৃষক পরিবারের পাশে ‘উদ্দীপন’


প্রকাশিত:
১৮ এপ্রিল ২০২২ ২০:৩৫

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ১৮:৫৩

ছবি: রাজশাহী পোস্ট

রাজশাহীতে বোর ধানের জমিতে সেচের পানি না পেয়ে আত্মহননকারী আলোচিত আদিবাসী কৃষক পরিবারের পাশে দাঁড়িয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘উদ্দীপন’। মৃত অভিনাথ মার্ডির পরিবারের প্রতি সহানুভূতির হাত বাড়িয়েছে তারা।

রোববার (১৭ এপ্রিল) দুপুরে অভিনাথ মার্ডির পরিবারকে ‘ক্যাটল এক্সচেঞ্চ ব্যাংক’ প্রকল্পের আওতায় একটি ‘বকনা গরু’ অনুদান হিসেবে প্রদান করেছে। এছাড়া দিনব্যাপি হেলথ ক্যাম্প পরিচালনা করেছে উদ্দীপন।

আনুষ্ঠানিকভাবে অভিনাথ মার্ডির স্ত্রী রোজিনা হেমব্রমের হাতে অনুদানের গরু তুলে দেন উদ্দীপন রাজশাহী জোনের ব্যবস্থাপক নুরুল ইসলাম। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিল গোদাগাড়ি দেওপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বেলাল উদ্দীন ওরফে সোহেল।

পরিচালনায় ছিলেন, উদ্দীপন গোদাগাড়ি আঞ্চলিক ব্যবস্থাপক শফিকুল ইসলাম। সহায়তা করেন, রাজাবাড়ী হাট শাখা ব্যবস্থাপক মো. ইয়াসিন আরাফাত।

উদ্দীপন রাজশাহী জোনের ব্যবস্থাপক নুরুল ইসলাম বলেন, উদ্দীপন ঋণ বিতরণ কার্যক্রমের পাশাপাশি কৃষকদের নিয়ে বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করছেন। অসহায়, দুস্থ কৃষকদের পাশে তারা সব সময় দাঁড়িয়ে থাকেন।

এরই অংশ হিসেবে রাজশাহীতে সেচের পানি না পেয়ে দুই কৃষকের মর্মান্তিক মৃত্যু পরবর্তী অসহায় পরিবারকে সহায়তা করতে আয়বর্ধক বকনা গরু প্রদান করা হলো।

যার মাধ্যমে তারা সাবলম্বী হতে পারবে। ক্যাটল এক্সচেঞ্চ ব্যাংক প্রকল্পের মাধ্যমে অভিনাথ মার্ডির পরিবারকে এই অনুদান প্রদান করা হলো।

তিনি আরও জানান, আজকের এই সহায়তা ছাড়াও এই পরিবারের এতিম দুই শিশুর পড়াশোনায় উদ্দীপন সহায়তা করবে। এছাড়া তাদের যে কোন সমস্যায় উদ্দীপন পরিবার তাদের পাশে থাকবে বলে জানান উদ্দীপনের এই কর্মকর্তা।

গোদাগাড়ি দেওপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বেলাল উদ্দীন ওরফে সোহেল বলেন, আলোচিত কৃষক আত্মহননের পর হতদরিদ্র এই পরিবারটি একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়েছে। স্থানীয় সাংসদ ওমর ফারুক চৌধুরি এই পরিবারটির পাশে দাঁড়িয়েছেন।

এর পাশাপাশি উদ্দীপন যে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন তা প্রশংসার দাবি রাখে। উদ্দীপনের এমন মানবিক কার্যক্রমকে আমরা স্বাগত জানাই। আগামীতেও তারা পাশে এমন আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এদিকে, সকাল ৮ টা থেকে দেওপাড়া ইউনিয়ন পরিষদে দিনব্যপি হেল্থ ক্যাম্প পরিচালনা করেছে উদ্দীপন। যেখানে দুই শতাধিক মানুষকে বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান করা হয়। স্বাস্থ্য সেবা প্রদান করেন সাব-অ্যাসিসটেন্ট কমিউনিটি মেডিকেল অফিসার আব্দুল আজীজ ও মাহমুদা খাতুন।

উল্লেখ্য, রাজশাহীর গোদাগাড়ীর নিমঘুটু গ্রামের দুই জন আদিবাসী কৃষক সেচের পানি না পেয়ে ক্ষোভে ২৩ মার্চ বিষপান করেছিলেন। ওই রাতেই অভিনাথ মারান্ডি নামে একজনের মৃত্যু হয়। আর চিকিৎসাধীন অবস্থায় ২৫ মার্চ রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে তার চাচাতো ভাই রবি মারান্ডি মারা যান।

 

আরপি/ এমএএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top