রাজশাহী বৃহঃস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি ২০২৪, ১১ই ফাল্গুন ১৪৩০

ধান ক্ষেতে পানি না পেয়ে আদিবাসী কৃষকের আত্মহত্যা


প্রকাশিত:
২৫ মার্চ ২০২২ ০০:৩২

আপডেট:
২৫ মার্চ ২০২২ ০৮:৪১

প্রতীকী ছবি

রাজশাহীর গোদাগাড়ীতে ধানের জমিতে পানি না পাওয়ায় বিষপানে আত্মহত্যার চেষ্টা করেছেন দুই আদিবাসী কৃষক। বুধবার (২৩ মার্চ) বিকেল সাড়ে ৫টার দিকে পানি না পেয়ে রাগে ও ক্ষোভে তারা আত্মহত্যার চেষ্টা করেন। এতে একজনের মৃত্যু হয়েছে।

নলকূপের ড্রাইভার বিষপানের কথা জানলে অভিনাথ মার্ডির চাচাতো ভাই বাপ্পির ভ্যান গাড়িতে করে বাড়ি পাঠায়। পরে রাত সাড়ে ৯টার দিকে কৃষক অভিনাথ মার্ডির (৩০) মৃত্যু হয়।

অপর কৃষক অভিনাথের চাচাতো ভাই রবি মার্ডিকে (৩২) রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়। নিহত অভিনাথ গোদাগাড়ীর দেওপাড়া ইউনিয়নের নবাই বটতলা নিমঘুটু গ্রামের বাবু চাঁদ মার্ডির ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, অভিনাথ মার্ডি ঈশ্বরীপুর মাঠে ধানের জমিতে পানি দেওয়ার জন্য বরেন্দ্র গভীর নলকূপের ড্রাইভার সাখাওয়াতের কাছে যান। তিনি ১০ থেকে ১৫ দিন ঘুরতে থাকলেও তাকে পানির সিরিয়াল দেয়নি।

এদিকে অভিনাথের ধানক্ষেতের পানি শুকিয়ে জমি সাদা হতে থাকলে বুধবার পুনরায় নলকূপের ড্রাইভার সাখাওয়াতের কাছে যান। তিনি সিরিয়ালের কথা বললে তারা বিষপান করেন। নলকূপের ড্রাইভার বিষপানের কথা জানলে অভিনাথ মার্ডির চাচাতো ভাই বাপ্পির ভ্যান গাড়িতে উঠিয়ে দিলে বাড়ি নিয়ে যান।

পানি পায়নি অভিযোগটি মিথ্যা উল্লেখ করে গোদাগাড়ী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) কামরুল ইসলাম বলেন, অভিনাথের জমিতে ২২ তারিখে পানি দেওয়া হয়েছে। সূর্যের তাপমাত্রা বাড়ার কারণে সব জমিতে পানি বেশি লাগছে। তবে সিরিয়াল ছাড়া তো প্রতিদিন পানি দিতে কাউকে পারে না।

তিনি আরও বলেন, বিষপানের পর যখন বাসায় নিয়ে যাওয়া হয় তখন সুস্থ ছিল। পরে রাত সাড়ে ৯টার দিকে মারা গেছে। লাশ উদ্ধার করে ময়নাতদন্তের প্রস্তুতিও চলছে বলে জানান ওসি।

 

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top