রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১

`যে কোনো পরিস্থিতিতে ভারত বাংলাদেশের পাশে থাকবে'


প্রকাশিত:
২৭ ফেব্রুয়ারি ২০২২ ২২:২৯

আপডেট:
২৭ ফেব্রুয়ারি ২০২২ ২২:৩১

ছবি: শ্রদ্ধা নিবেদন

ভারত বাংলাদেশের বন্ধুরাষ্ট্র। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় থেকে আজ অবধি দুই দেশের সম্পর্ক অটুট রয়েছে। ভারতের ১৪০ কোটি জনতা বাংলাদেশের ২০ কোটি জনতার পাশে থাকবে। যেকোনো ধরনের, যেকোনো বিষয়ে, যে কোন পরিস্থিতি হোক না কেন আমরা বাংলাদেশের পাশে থাকবো বলে অঙ্গীকার করেছেন ভারতের ত্রিপুরা রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী রামপ্রসাদ পাল।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) সকালে রাজশাহী নগরীর সিএন্ডবি মোড়ে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন। এর আগে শুক্রবার ভারত-বাংলাদেশ পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলায় যোগ দিতে রাজশাহী আসেন তিনি।

রামপ্রসাদ পাল বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ-ভারত সম্পর্ককে অনন্য উচ্চতায় নিয়ে যেতে চায়। সেই চেষ্টা আমাদের অব্যাহত থাকবে। আমরা দুই দেশ মিলে সেটাই করে দেখাব।

তিনি আরও বলেন, ৫ বছর ধরে দুই দেশের মিলনমেলা অনুষ্ঠিত হচ্ছে। ভারত-বাংলাদেশ সম্পর্কের মৈত্রীর এ মিলনমেলা যেন দীর্ঘজীবী ও চিরজীবী হয়। ভারত এবং বাংলাদেশ আমরা যেন বড় ভাই ও ছোট ভাই হিসেবে একসঙ্গে থাকতে পারি, সেটি আমাদের উদ্দেশ্য।

ত্রিপুরার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়ে বলেছিলেন ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ সেই আওয়াজ এখনো আমাদের কানে বাজে। সেই আওয়াজে আমরা ভারতবাসী সাড়া দিয়েছিলাম। মুক্তিযুদ্ধে সহযোগিতা প্রদানের পাশাপাশি ভারতের ত্রিপুরা সহ সীমান্তবর্তী এলাকাগুলোতে বাংলাদেশের মানুষকে আশ্রয় প্রদান করে ভারত। দুই দেশের সম্পর্ক এখনো অটুট আছে।

এ সময় রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন উপস্থিত সাংবাদিকদের বলেন, এই আয়োজনের মধ্যে দিয়ে দুই বাংলা অথবা বাংলাদেশ ও ভারতে একটা বার্তা যাবে যে, আমরা বন্ধুত্বকে গুরুত্ব দিচ্ছি। এই সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে পরবর্তীতে আমরা আমাদের বাণিজ্য প্রসারে কাজ করতে পারব।

পরে নগরীর কাদিরগঞ্জে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন তারা।

এরপর নগর ভবনের গ্রিন প্লাজায় রাজশাহী সিটি করপোরেশনকে ভারত সরকারের পক্ষ থেকে একটি অত্যাধুনিক আইসিইউ অ্যাম্বুলেন্স হস্তান্তর করা হয়। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের হাতে এ্যাম্বুলেন্সের চাবি তুলে দেন।

এ সময় সাংস্কৃতিক মিলনমেলায় যোগ দিতে আসা ভারতীয় অতিথি, রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটি, সংসদ সদস্য ও আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

আরপি/এসআর-০২



আপনার মূল্যবান মতামত দিন:

Top