রাজশাহী রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৫শে ভাদ্র ১৪৩১

কৃষি খাতকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তরের লক্ষ্যে কাজ করতে হবে


প্রকাশিত:
২৪ ফেব্রুয়ারি ২০২২ ১০:২০

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৪৮

ছবি: প্রশিক্ষণ কর্মশালা

দেশের কৃষি খাতকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তরের লক্ষ্যে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ'র (বিএমডিএ) চেয়ারম্যান বেগম আখতার জাহান। বুধবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় জুম মিটিংয়ে চতুর্থ শিল্প বিপ্লব চ্যালেঞ্জ মোকাবেলায় আইটি সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কর্মশালা উদ্বোধনকালে বিএমডিএ’র চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহান আরও বলেন, বর্তমানে বাংলাদেশের যে আমূল পরিবর্তন তা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার হাত ধরে। অবকাঠামো উন্নয়নের সাথে সাথে তিনি কৃষিতেও পরিবর্তন নিয়ে আসছেন।

তিনি বলেন, বরেন্দ্র অঞ্চলে আগে যেখানে এক বা দুই বার ফসল উৎপাদন হতো সেখানে এখন উন্নত প্রযুক্তি ব্যবহার করে তিন বা চার বারও ফসল উৎপাদন হচ্ছে। এটি সম্ভব হয়েছে শুধুমাত্র আমাদের প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার কারণে। এসব বাস্তবায়নে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

বিএমডিএ’র নির্বাহী পরিচালক আব্দুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন হেড অফ টেকনোলজি ও ইনোভেশন ল্যাব, এটুআই প্রোগ্রামার ফারুক আহমেদ জুয়েল।

এসময় আরও সংযুক্ত ছিলেন বিএমডিএর সচিব ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী ইকবাল হোসেন, অতিরিক্ত প্রধান প্রকৌশলী শামসুল হুদা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী জাহাঙ্গীর আলম খান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী নজিরুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল লতিফ, নির্বাহী প্রকৌশলী জিন্নুরাইন খান প্রমূখ।

 

 

আরপি/এসআর-১২



আপনার মূল্যবান মতামত দিন:

Top