রাজশাহী শুক্রবার, ২১শে জানুয়ারী ২০২২, ৮ই মাঘ ১৪২৮

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে কমিউনিটি সংলাপ


প্রকাশিত:
৩০ নভেম্বর ২০২১ ২০:১৫

আপডেট:
৩০ নভেম্বর ২০২১ ২০:১৬

ছবি: সংলাপ

রাজশাহীর বাঘায় নরীর প্রতি সহিংসতা প্রতিরোধে করণীয় বিষয়ে কমিউনিটি সংলাপ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় রেডিও বড়ালের কনফারেন্স রুমে এই সংলাপ অনুষ্ঠিত হয়। সুইজারল্যান্ড দূতাবাস, বিএনএনআরসি এর সহযোগিতায় কমিউনিটি রেডিও বড়াল এর আয়োজন করে।

রেডিও বড়ালের স্টেশন ম্যানেজার খন্দকার মোবাসিব ফয়সালের সঞ্চলনায় সংলাপে স্পিকার ছিলেন, আড়ানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, রফিকুল ইসলাম রফিক, বাউসা ইউনিয়ন পরিষদের সচিব, রফি আহমেদ, উপজেলা তথ্য আপা নুসরাত জাহান।

সংলাপে স্পিকার বলেন, নারীর বিষয়ে বিশেষ করে তরুণ সমাজের যে প্রচলিত দৃষ্টিভঙ্গি এবং মানসিকতা, তা থেকে আধুনিক যুক্তিযুক্ত দৃষ্টিভঙ্গি অর্জনের জন্য সচেতনতার প্রয়োজন। সমাজের অর্ধেক জনগোষ্ঠী নারীসমাজকে সব ক্ষেত্রে সম অংশগ্রহণের সুযোগ করে না দিলে এবং নারী ও কন্যাশিশুদের বিরুদ্ধে চলমান সহিংসতা বন্ধ না হলে সমাজ ও রাষ্ট্র এগিয়ে যেতে পারবে না। বর্তমান নারী পুরুষ সমান অধিকার তাই নিজেকে রক্ষা করতে নারীদেরকেও রুক্ষে দাঁড়াতে হবে। এছাড়াও আইন বা প্রশাসন আছে, যৌন হয়রানি, এসিড সন্ত্রাস, যৌতুকের দাবি ও পারিবারিক সহিংসতা প্রতিরোধে যেসব আইন হয়েছে, সেগুলোর বাস্তব প্রয়োগ করতে হবে।

সংলাপে উপস্থিত ছিলেন, শিক্ষক, সাংবাদিক, শিক্ষার্থী, ওরাও হাসবে স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য, হাঙ্গার প্রজেক্ট এর সদস্য, গালর্স গাইড সদস্য, রেড ক্রিসেন্ট সদস্য, তথ্য আপাসহ প্রায় ৩৫ জন পার্টিসিপেট অংশগ্রহন করেন। স্পিকারদের বক্তব্য শেষে প্রশ্ন উত্তরের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি করা হয়।

 

 

আরপি/এসআর-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top