রাজশাহী বুধবার, ৮ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১

জিনবাহিনীর নির্যাতনের শিকার বীর মুক্তিযোদ্ধা


প্রকাশিত:
২১ নভেম্বর ২০২১ ০২:০৬

আপডেট:
২১ নভেম্বর ২০২১ ০২:১৪

ছবি: সংগৃহীত

রাজশাহীর বাগমারায় জিনবাহিনীর নির্যাতনের শিকার ও পুকুরে মাছ ধরলে গুম করার হুমকির শিকার হয়েছেন বীর মুক্তিযোদ্ধা এরশাদ আলী । শনিবার বেলা ১২ টার দিকে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ে এ নিয়ে সংবাদ সম্মেলন করেন বাগমারা উপজেলার বড় বিহানালী ইউনিয়নের এই বীর মুক্তিযোদ্ধা ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, আমি একজন বীর মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে ভারতে ট্রেনিং করে জীবন বাজি রেখে মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করি। আমি একজন পেশায় মৎস্যজীবী। মাছ ধরে জীবিকা নির্বাহ করি।

আমার বাড়ির একটি বিল যার নাম বিলসুতি। বিলটি রাজশাহী ও নঁওগা দুই জেলার সমন্বয়ে প্রায় দেড় হাজার বিঘা খাসজমি। বিলের চার-পাঁচটি ইউনিয়নের প্রায় ২৫-৩০ হাজার মানুষ মাছ ধরে জীবিকা নির্বাহ করে। কিন্তু বিলানালী ইউনিয়নের আওয়ামীলীগের সভাপতি কফিল উদ্দীন সরদারের মৃত্যুর পর নব্য নেতা রেজাউল করিম রেজা নেতৃত্বে আসে।

এরপর সে ২০-২৫ জন সন্ত্রাসী নিয়ে জীনবাহিনী নামক একটি বাহিনী গঠন করে অসামাজিক কাজের সাথে জড়িত হয়ে পড়েছে। এরা সংঘবদ্ধ হয়ে কয়া মৌজাতে ৩৫০ বিঘা জমিতে বাঁধ নির্মান করে এবং বিলে সকল জেলেদের মাছধরা নিষিদ্ধ করে দেয়।

জেলেদের কথা চিন্তা করে সেখানে বাঁধা দিই। তখন রাজার নেতৃত্বে এবং এসআই আলতাফের প্রশ্রয়ে গত ২৭-১০-২০২০ ইং তারিখে আমার দুই হাত পেছনে বেঁধে , চোখ বেঁধে মাজায় দড়ি লাগিয়ে অপহরণ করে তার বাড়িয়ে নিয়ে খুঁটির সাথে বেঁধে নির্যাতন করে।

তার পরিবার কোন উপায় না পেয়ে তৎকালীন ইউএনও শরিফ আহমেদ কে ফোন দিলে পুলিশসহ উপস্থিত হয়ে উদ্ধার করে। কিন্তু এরশাদ আলী একজন মুক্তিযোদ্ধা হয়েও ইউএনও অফিস, সমাজসেবা অফিস, থানাসহ সকল দপ্তরে অভিযোগ করেও কোন প্রতিকার পাননি বলে জানান।

বর্তমানে রেজাউল করিম রেজা ও তার জীন বাহিনী নানান ভাবে হুমকি দিয়ে আসছে এবং জেলেদের পক্ষে কথা না বলতে হুমকি দিচ্ছে। জেলেদের পক্ষে কথা বললে গুম করা হবে বলেও মুক্তিযোদ্ধা এরশাদ আলী অভিযোগ করেন।

জীনবাহিনীর নেতা রেজাউল এই অভিযোগ অস্বীকার করে বলেন, অনেকদিন আগে একটা ঝামেলা হয়েছিল সেটা মীমাংসা হয়ে গেছে। নতুন করে আর কোন ঘটনা ঘটেনি। তিনি বলেন, পুকুরের ধার থেকে তার ছেলেদেরকে ধরে নিয়ে এসেছিল এই ঘটনা সত্যি কিন্তু মারধরের ঘটনা পুরোটাই ভিত্তিহীন। তবে ইদানিং কোনো ঘটনা ঘটেনি বলেও জানান তিনি।

 

আরপি/ এমএএইচ-০৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top